পিরোজপুর প্রতিনিধি : স্বাধীনতার ৪৪ বছরে মহান মুক্তিযুদ্ধের লাখো শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে পিরোজপুরে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে।

দিবসের প্রথম প্রহরে ৫টা ৫৭মিনিটে শহীদ ভাগিরথি চত্বরে ৩১ বার তোপধ্বনি ও শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্প মাল্য অর্পনের মাধ্যমে জাতীয় দিবসের শুভ সুচনা করা হয়। সকাল ৬টায় জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক ছিদ্দিকী ,পুলিশ সুপার মোহাম্মদ শাহ আবিদ হোসেন, পৌর মেয়র হাবিবুর রহমান মালেক সহ আওয়ামীলীগ, বিএনপির ও বিভিন্ন সামাজিক সংগঠন,স্কুল ও কলেজের পক্ষ থেকে শহীদ স্মৃতি স্তম্ভে পুষ্প মাল্য অর্পন করেন।

সকাল ৮টায় জেলা ষ্টেডিয়ামে জেলা প্রশাসক এ কে এম শামিমুল হক সিদ্দিকী আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে পুলিশ,আনসার-ভিডিপি, গার্লস গাইড ,শহরের বিভিন্ন স্কুল-কলেজ ও শিশু সংগঠন সমুহের অংশগ্রহণে কুচঁকাওয়াজের সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক ও পুলিশ সুপার মোহাম্মদ শাহ আবিদ হোসেন। এরপর শিশু-কিশোরদের অংশগ্রহণে ডিসপ্লে অনুষ্ঠিত হয়।

দিনের অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে মুক্তিযোদ্ধাদের শুভেচ্ছা বিনিময়, শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও যুদ্ধাহত মক্তিযোদ্ধাদের সংবর্ধনা। এছাড়া চিত্রাঙ্কন ,দেশাত্ববোধক সংগীত,শুটিং,প্রীতি ফুটবল, ক্রিকেট মহিলাদের ক্রীড়া প্রতিযোগীতা । এ ছাড়া রয়েছে কেন্দ্রীয় জামে মসজিদে মিলাদ,কোরআন তিলাওয়াত ও শহিদদের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত, অন্যান্য উপাসনালয়ে বিশেষ প্রর্থনা। সিনেমা হল গুলোতে বিনা টিকিটে ছাত্র-ছাত্রী জন্য মুক্তিযোদ্ধা ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী এবং উন্মুক্ত স্থানে প্রামান্যচিত্র প্রদর্শনির আয়োজন করা হয়। সন্ধ্যায় কেন্দ্রীয় শহিদ মিনারে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান ।

(এসএ/এএস/মার্চ ২৬, ২০১৫)