নওগাঁ প্রতিনিধি : নওগাঁ জেলা প্রশাসকের ট্রেজারীতে রক্ষিত বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল বিজয়ের টাকায় আত্রাই উপজেলা পতিসরে প্রতিষ্ঠিত কৃষি ব্যাংকের শত বছরের পুরনো দূর্লভ লেজার খাতাটি সংস্কৃতি মন্ত্রনালয়ের জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর বরাবরে হস্তান্তর করা হয়েছে।

সোমবার দুপুরে নওগাঁর জেলা প্রশাসক মোঃ এনামুল হক ও পুলিশ সুপার মোঃ কাইয়ুমুজ্জামান খান আনুষ্ঠানিক ভাবে রবীন্দ্রনাথ ঠাকুরের কৃষি ব্যাংকের শত বছরের পুরনো ৪৬ পৃষ্টার এই লেজার খাতাটি সংস্কৃতি মন্ত্রনালয়ের অধিনে জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহাবুদ্দিন খানের হাতে তুলে দেন। এসময় নওগাঁর জেলা প্রশাসকের কার্যালয়ের এনডিসি মোঃ ফিরোজ হাসান, জাতীয় আর্কাইভস বিভাগের জুনিয়র অফিসার মোকলেছুর রহমান, সাবেক সহযোগী অধ্যাপক আতাউল হক সিদ্দিকীসহ স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

জেলা প্রশাসক জানান, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল প্রাপ্তির টাকায় আত্রাই উপজেলার প্রতিষ্ঠিত কৃষি ব্যাংকের ৪৬ পৃষ্ঠার লেজার খাতা নওগাঁ জেলা প্রশাসনের ট্রেজারীতে রক্ষিত আছে, এই বিষয়টি জানতে পেরে সম্প্রতি সংস্কৃতি মন্ত্রনালয়ে একটি সভা অনুষ্ঠিত হয়। সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নুরের সভাপতিত্বে অনুষ্ঠিত ওই সভায় সিদ্ধান্ত গৃহীত হয় যে, দুর্লভ ওই লেজার খাতাটি জাতীয় আর্কাাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর সংরক্ষণ করবে। মন্ত্রনালয়ের ওই সিদ্ধান্ত মোতাবেক গত ১১ মে তারিখে ফ্যাক্সের মাধ্যমে জাতীয় আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তরের পরিচালক মোঃ ওদুদুল বারী চৌধুরী ৪৬ পৃষ্ঠার ওই দুর্লভ লেজার খাতাটি হস্তান্তর করার জন্য নওগাঁর জেলা প্রশাসক বরাবরে একটি ডিও লেটার প্রদান করেন। ওই ডিও লেটার পাওয়ার পর নওগাঁর ট্রেজারীতে রক্ষিত লেজার খাতাটি জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তর বরাবর হস্তান্তরের সিদ্ধান্ত নেয়। সোমবার জাতীয় আর্কাইভস ও গ্রন্থাগার অধিদপ্তরের প্রতিনিধি দল নওগাঁ আসলে তাদের কাছে লেজার খাতা হস্তান্তর করা হয়।

এব্যাপারে নওগাঁর আত্রাই উপজেলার পতিসরের রবীন্দ্র স্মৃতি সংগ্রাহক এম মতিউর রহমান মামুন জানান, রবীন্দ্রনাথ ঠাকুরের নোবেল বিজয়ের টাকায় প্রতিষ্ঠিত কৃষি ব্যাংকের লেজার খাতা কৃষি ব্যাংকের তৎকালিন হিসাব রক্ষক আহম্মদ আলী শাহ এর নাতি জামাই আত্রাই মোল্লা আজাদ মেমোরিয়াল কলেজের শিক্ষক মোঃ আব্দুল হামিদের কাছ থেকে উদ্ধার করা হয় ২০০৯ সালে। পরে ২০০৯ সালের ৮ মে রানণীনগর-আত্রাই আসনের স্থানীয় সংসদ সদস্য মোঃ ইসরাফিল আলম এমপির উপস্থিতিতে এই লেজার খাতা নিরাপত্তা হেফাজতের জন্য নওগাঁর তৎকালিন জেলা প্রশাসক মোঃ আহসান হাবিব তালুকদারের নিকট জমা দেয়া হয়। দীর্ঘ ৫ বছর ধরে জেলা প্রশাসন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কর্তৃক প্রতিষ্ঠিত কৃষি ব্যাংকের লেজার খাতাটি ট্রেজারীর মধ্যে একটি সিন্দুকে সংরক্ষণ করে রাখে। রবীন্দ্র সংগ্রাহক এম মতিউর রহমান মামুন আক্ষেপ করে জানান, আমার ব্যক্তিগত উদ্যেগে উদ্ধারকৃত দূর্লভ ওই লেজার খাতাটি জাতীয় আর্কাইভ ও গ্রন্থাগার অধিদপ্তরের প্রতিনিধি দলের কাছে হস্তান্তর করার সময় আমাকে উপস্থিত থাকার জন্য বলা হয়নি। তিনি দাবী করেন, নওগাঁর পতিসরে পূর্নাঙ্গ রবীন্দ্র মিউজিয়াম স্থাপিত হলে দূর্লভ এই লেজার খাতাটি যেন নওগাঁয় ফেরত এনে পতিসরের রবীন্দ্র মিউজিয়ামে রাখা হয়।

(বিএম/অ/মে ১২, ২০১৪)