সিংড়া (নাটোর) প্রতিনিধি : অতিরিক্ত খাজনা আদায়, পরিচালনা কমিটির দুর্নীতি এবং চাঁদাবাজীর কারণে ঐতিহ্য হারাচ্ছে ৪’শত বছরে পুরনো তিশিখালী মেলা। তাছাড়া এক শ্রেণির জুয়ারীদের দাপটে মেলায় আগত দোকানদারদের আগ্রহ কমে গেছে। বিশাল এলাকা জুড়ে বসা প্যান্ডেলে রাতভর জুয়ার আসর বসে বলে জানিয়েছেন বিভিন্ন মহল।

জানা যায়, নাটোরের সিংড়া উপজেলার ইটালি ইউনিয়নের চলনবিলের প্রাণকেন্দ্রে তিশিখালীতে খ্যাতনামা দরবেশ ঘাসি দেওয়ান প্রায় ৪’শত বছর আগে তিরোধন হন। তাঁর তিরোধনের পর তার শিষ্য ও ভক্তরা সেখানে মাজার গড়ে তোলেন। ঐ মাজারকে কেন্দ্র করে প্রতি বছর চৈত্র মাসের ১৪ তারিখে বিশাল এলাকা জুড়ে মেলা বসছে। আর উক্ত মেলাকে কেন্দ্র করে আশপাশের প্রায় ৫০টি গ্রাম জুড়ে আত্মীয়,স্বজন ও জামাইদের আগমনে উৎসবে পরিনত হত। এখনও মেলায় হাজার হাজার মানুষের আগমন ঘটে। মেলায় সব ধরনের মানুষের আগমন ঘটে। রাতভর ভক্তদের আয়োজনে বাউল গানসহ বিভিন্ন গানের আসর বসে। কিন্তু প্রশাসনের গুটি কয়েক ব্যক্তিকে হাত করে মেলায় জুয়ার আসর বসায় মেলার ঐতিহ্য নষ্ট হচ্ছে। অতিরিক্ত চাঁজাবাজীর কারণে মেলায় দোকানীদের সংখ্যা কমে গেছে। সেই সাথে কমে গেছে মেলার পরিধি।

এবিষয়ে সহকারী কমিশনার ভূমি জাহিদুল ইসলাম জানান, এ বছর মেলার ডাক হয়েছে ৪৪হাজার ৯শত টাকা। মেলায় প্রশাসনিক নজরদারী থাকবে। যাতে অতিরিক্ত খাজনা আদায় না হয়।

(এমএআর/এএস/মার্চ ২৬, ২০১৫)