দীপক চক্রবর্তী,শালিখা(মাগুরা) থেকে:শালিখা উপজেলার শতখালী আল-আমিন প্লাইউড কারখানায় আজ বৃহস্পতিবার রাতে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। দমকল বাহিনীর ৩টি ইউনিট দেড় ঘন্টা চেষ্টার পর প্রাথমিকভাবে আগুন নিয়ন্ত্রনে আনে। অগ্নিকান্ডে প্রায় দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে বলে কতৃপক্ষ দাবী করেছে।

কারখানার ম্যানেজার এমরান আলম জানান, রাত ৭ টার দিকে কারখানার সিজনিং চেম্বার থেকে আগুনের সূত্রপাত হয়। পরে তা গোটা কারখানায় ছড়িয়ে পড়ে। মাগুরা থেকে দমকল বাহিনী এসে দেড় ঘন্টা চেষ্টার পর আগুন প্রাথমিকভাবে নিয়ন্ত্রে আনে আসে। তবে রাত পৌনে ৯ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত কারখার ভেতরে বিভিন্ন স্থানে আগুন জ্বলছিল।

এমরান আলম আরো জানান- কারখানাটিতে সেগুন, বার্মাটি ও মেহগনী কাঠ দিয়ে উন্নতমানের দরজাসহ প্লাইউডের বিভিন্ন সামগ্রী তৈরী করা হতো। যা পুরোটাই বিদেশে রপ্তানী করা হতো। অগ্নিকান্ডের ফলে গোড়াউনে রাখা প্রস্তুতকৃত মালামাল ও প্রস্তুতের জন্য রাখা প্রায় সব কাঠ পুড়ে গেছে। একই সাথে আগুনে কারখার সকল ম্যাসিনারিজ ক্ষতিগ্রস্থ হয়েছে। সব মিলিয়ে অগ্নিকান্ডে প্রায় দেড় কোটি টাকার ক্ষতি হয়েছে। কারখানায় প্রায় ৭ শ’ শ্রমিক কাজ করতো।

মাগুরা দমকল বাহিনীর উইনিট অফিসার কামরুজ্জামান জানান- প্রাথমিক ধরনায় কারখানার হিটিং ম্যাশিন বা সিজনিং বয়লার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। মাগুরা দমকল বাহিনীর ৩ টি ইউনিট দেড় ঘন্টা চেষ্ঠার পর আগুনের ভয়াবহতা নিয়ন্ত্রে আসে। আগুন পুরোপুরি না নেভায় এখনও ক্ষয়ক্ষতি নিরুপন করা যায়নি। তবে প্রাথমিক ধারনায় ক্ষতির পরিমান প্রায় কোটি টাকার কাছাকাছি হবে বলে কামরুজ্জামান জানান।


(ডিসি/এসসি/মার্চ২৭,২০১৫)