মংলা (বাগেরহাট) প্রতিনিধি : মংলা বন্দরে আসা একটি কন্টেইনার থেকে মুমূর্ষ অবস্থায় তাহের নামের এক ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারের পর তাহেরকে বৃহস্পতিবার রাতেই বন্দর হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় বন্দর এলাকায় ব্যাপক চ্যাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। তাহেরের বাড়ি চট্টগ্রামের আনোয়ারায়।

বন্দরের নিরাপত্তা কর্মকর্তা জহিরুল ইসলাম জানান, ২৫ মার্চ চট্টগ্রাম বন্দর থেকে ছেড়ে আসা কন্টেইনার বোঝাই জাহাজ এম.ভি ইলেএস ২৬ মার্চ বিকেল সাড়ে ৪ টায় মংলা বন্দর জেটিতে ভিড়ে। ওই জাহাজে থাকা ৩শ কন্টেইনারের মধ্যে বেশ কিছু কন্টেইনার খালাসের পর একটি কন্টেইনারের মধ্যে শব্দ শুনতে পায় জেটিতে কর্মরত শ্রমিকেরা। তখন শ্রমিকেরা ওই কন্টেইনার খুলে মুমূর্ষ অবস্থায় এক ব্যক্তিকে দেখে তাকে দ্রুত বন্দর হাসপাতালে নিয়ে যায়। হাসপাতালে তাকে অচেতন অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে।

বন্দর হাসপাতালের কর্তব্যরত ডা: প্রকাশ চন্দ্র মন্ডল বলেন, তাহের প্রথম দিকে একটু কথা বলার চেষ্টা করলেও এখন অচেতন অবস্থায় রয়েছে। তার শরীর খুব দুর্বল, কিন্তু শংকামুক্ত।

ঘটনার পরপর হাসপাতালে থানা পুলিশও ছুটে যায়। মংলা থানার এসআই বিশ্বজিৎ কুমার বলেন, চট্টগ্রাম বন্দরে খালি কন্টেইনারে আটকে পড়ে তাহের। পরে মংলা বন্দরের আসলে কন্টেইনারের মধ্যে শব্দ পেয়ে তাকে এখানকার শ্রমিক ও নিরাপত্তা কর্মীরা তাকে উদ্ধার করে।
চট্টগ্রাম বন্দরে কাজ করা অবস্থায় তাহের কন্টেইনারের মধ্যে ঘুমিয়ে পড়ে কিংবা অসতর্কতাবশত আটকে পড়ে থাকতে পারে বলে ধারণা করছে বন্দরের শ্রমিকেরা। তবে এ ধরণের ঘটনা মংলা বন্দরে এই প্রথম বলে জানান স্থানীয় শ্রমিকেরা। তবে শ্রমিকেরা বলছে টানা ৪/৫দিন ধরেই কন্টেইনারে আটকা ছিল এই ব্যক্তি। যার নাম আবু তাহের, বাড়ি চট্টগ্রামের আনোয়ারার বুবুমছড়া এলাকায়। পিতার নাম সাবের। আর তাহের পেশায় ট্রাক হেলপার বলে জানিয়েছে বন্দরের নিরাপত্তায় নিয়োজিত কর্মীরা।

(জেএইচ/এএস/মার্চ ২৭, ২০১৫)