স্টাফ রিপোর্টার : স্বাধীনতা দিবসে গুগল ট্রান্সলেটরে চার লাখ বাংলা শব্দ যোগ করার পরিকল্পনা নেয়া হয়েছিল। কিন্তু একসঙ্গে বহু দেশপ্রেমী মানুষের অংশগ্রহণের কারণে নির্ধারিত সময় শেষে সাত লাখেরও বেশি বাংলা শব্দ যোগ করে রেকর্ড গড়েছে বাংলাদেশ।

শুক্রবার বিকেল চারটায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক অনানুষ্ঠানিক ঘোষণায় বলেন, অভিনন্দন সবাইকে। আমরা পেরেছি। লক্ষ্য ছিল চার লাখ এবং গুগল ট্রান্সলেটে একদিনে সর্বোচ্চ অবদানের রেকর্ড করা ও বাংলাকে নিয়ে যাওয়া সবার ওপরে।

তিনি আরো বলেন, আমি আনন্দের সঙ্গে জানাচ্ছি, আমরা নতুন রেকর্ড গড়েছি। বৃহস্পতিবার সারা পৃথিবী থেকে আমরা সবাই মিলে সাত লাখের বেশি বাংলা শব্দ ও বাক্যাংশ যোগ করেছি গুগল ট্রান্সলেটে ।

যারা এ আহ্বানে সাড়া দিয়েছেন, তাদের সবাইকে ধন্যবাদ জানিয়ে পলক বলেন, এ কৃতিত্ব সবার। এ গর্ব বাংলার। অভূতপূর্ব সাড়া মিলেছে `বাংলার জন্য ৪ লাখ` কর্মসূচিতে। দেশ-বিদেশে আমাদের ৮১টি অনুষ্ঠানসহ ১৫০টির বেশি অনুষ্ঠানে ৪ হাজারেরও ওপর স্বেচ্ছাসেবক কাজ করেছেন বাংলার জন্য। আর ঘরে বসে কাজ করেছেন আরও অনেকে।

প্রতিমন্ত্রী বলেন, এটা অনেকটা অনানুষ্ঠানিক ঘোষণা। গুগল অবদানের সংখ্যাসহ রেকর্ডের ব্যাপারে আনুষ্ঠানিকভাবে শিগগিরই জানানো হবে।

উল্লেখ্য, বৃহস্পতিবার ২৬ মার্চ স্বাধীনতা দিবসে সারাদেশে আয়োজিত হয় `বাংলার জন্য চার লাখ` কর্মসূচি। দেশের মোট ৮১টি জায়গায় থেকে একই সঙ্গে চলে গুগলে মায়ের ভাষা সমৃদ্ধ করার কাজ। পাশাপাশি সারাবিশ্বে বাংলা ভাষা-ভাষি জনগোষ্ঠি যে যেখানে ছিল সে সেখান থেকেই এ কাজে অংশ নেয়। ফলে দিন শেষে লক্ষ্য ছাড়িয়ে যায় ট্রান্সলেটরে যুক্ত হওয়া শব্দের সংখ্যা।

২৬ মার্চ বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ৫০০ জনেরও বেশি ছাত্রছাত্রী অনুবাদের কাজ করে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শহীদ মিনারে গুগল ট্রান্সলেশনের কাজ করেন স্বেচ্ছাসেবকরা। দেশের বাইরে অস্ট্রেলিয়া, পর্তুগাল, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যসহ পৃথিবীর বিভিন্ন দেশে কাজ করেন স্বেচ্ছাসেবীরা।

(ওএস/অ/মার্চ ২৭, ২০১৫)