বরগুনা প্রতিনিধি : বরগুনায় উগ্রপন্থি জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের প্রধান মুফতি জসীমউদ্দিন রাহমানীসহ ৩১ জনের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে আজ সোমবার সকালে অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার কাজ শুরু হয়েছে। সকাল ১০টার দিকে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে মুফতি জসীমউদ্দিন রাহমানীসহ তিনজনকে আদালতে হাজির করা হয়। সকাল থেকেই আদালত প্রাঙ্গণ ও এর আশপাশে এ উপলক্ষে কঠোর নিরাপত্তাব্যবস্থা গ্রহণ করা হয়।

বরগুনার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আবু শামীম আজাদ এ বিচারকাজ পরিচালনা করেন। সকল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে আগামী ১৬ জুন পরবর্তী সাক্ষ্যগ্রহণের তারিখ ধার্য করা হয়। এ সময় আসামিপক্ষের আইনজীবীরা তাদের জামিনের জন্য আবেদন করলে তা নাকোচ করে দেন আদালত। পরে সকাল ১১টার দিকে মুফতি জসীমউদ্দিন রাহমানীসহ তিনজনকে পুনরায় জেলহাজতে পাঠানো হয়।

২০১৩ সালের ১২ আগস্ট বরগুনা শহরের উপকণ্ঠে দক্ষিণ খাজুরতলা এলাকার একটি বাড়িতে বৈঠককালে মুফতি জসীমউদ্দিন রাহমানীসহ ৩১ জনকে গ্রেপ্তার করে পুলিশ। আনসারুল্লাহ বাংলা টিম জেএমবি কিংবা হরকাতুল জিহাদের চেয়েও উগ্রপন্থী এবং তারা বিশ্বব্যাপী সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে পরিচিত আল-কায়েদার মতাদর্শের অনুসারী বলে অভিযোগ রয়েছে। মুফতি জসীম উদ্দিন মারকাজুল উলুম আল ইসলামিয়া নামে একটি প্রতিষ্ঠানের পরিচালক। এই মারকাজুলের অধীনে তিনি ঢাকার মোহাম্মদপুরের বছিলা এলাকায় একটি মাদ্রাসা ও মসজিদ প্রতিষ্ঠা করে ধর্মীয় উগ্রবাদ প্রচার ও তরুণদের জেহাদে উদ্বুদ্ধ করে আসছিলেন বলে অভিযোগ রয়েছে। তিনি বরগুনা সদর উপজেলার দক্ষিণ হেউলিবুনিয়া গ্রামের মৃত নূর হাওলাদারের ছেলে।


(এমএইচ/অ/মে ১২, ২০১৪)