স্পোর্টস ডেস্ক, ঢাকা : বিশ্বকাপ ক্রিকেটের ১১তম আসরে ব্যাটসম্যানদের দৌরাত্ম্য ছিল চোখে পড়ার মত। প্রায় সবকটি ম্যাচেই রানের বন্যা বইয়ে দিয়েছেন সাঙ্গাকারা-মাহমুদউল্লাহরা। ভালো বোলিং করেও ব্যাটসম্যানদের পাহাড় সমান রান থামাতে পারেনি। এর জন্য অবশ্য আইসিসির বেঁধে দেওয়া ফিল্ডিংয়ে নতুন নিয়মকেই দায়ী করছেন অনেকে।

তবে যে, শুরু থেকেই এই নিয়মের বিরোধিতা করে আসছেন ভারতের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। বৃহস্পতিবার ক্রিকেট মহাযজ্ঞের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৯৫ রানে হেরে যায় টিম ইন্ডিয়া। ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনে আইসিসির নতুন ফিল্ডিংয়ের নিয়মের সমালোচনা করেন ধোনি। এখানেই শেষ নয়, এই বিতর্কিত নিয়মের পরিবর্তনও চান ক্যাপ্টেন কুল।

তিনি নিজের অভিমতের পক্ষে যুক্তি তুলে ধরে বলেন, ৩০ গজের বাইরে চারজন ফিল্ডার রাখার নিয়ম ব্যাটসম্যানদেরই বেশি সুযোগ দিচ্ছে। বোলারদের জন্য এ নিয়ম খুবই হতাশাজনক। আমি মনে করি, আইসিসির ফিল্ডিং নিয়মটার পরিবর্তন হওয়া দরকার। ক্রিকেটের অতীত বিশ্লেষণ করলে দেখা যাবে, ওয়ানডেতে আমরা এর আগে ডাবল সেঞ্চুরি দেখিনি। কিন্তু আইসিসির এই ফিল্ডিংয়ের নিয়ম প্রবর্তন হতেই গত তিন বছরে বেশ কয়েকটি ডাবল সেঞ্চুরি হয়ে গেছে।’

এবার ধোনির কথায় টনক নড়েছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের! বিতর্কিত এই ফিল্ডিং নিয়মে পরিবর্তনের আভাস দিয়েছেন আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন। তিনি বলেছেন, ‘ফিল্ডিংয়ে নতুন নিয়মের জন্য বেশ কিছু নেতিবাচক প্রভাব লক্ষ্য করেছি আমরা। শেষ ১০ ওভারে অনেক বেশি রান তুলছেন ব্যাটসম্যানরা। তাই ওই ওভারগুলোতে ফিল্ডিং নিয়মের সংশোধন করা যেতে পারে। একজন অতিরিক্ত ফিল্ডার বৃত্তের বাইরে রাখার অনুমতি দেওয়া যেতে পারে।

(ওএস/এএস/মার্চ ৩০, ২০১৫)