মাগুরা প্রতিনিধি : বুধবার গভীর রাতে মাগুরা সদর ও শালিখা উপজেলার উপর দিয়ে ব্যাপক শিলা বৃষ্টি হয়েছে। প্রায় ঘন্টা ব্যাপি বৃষ্টি হওয়ায় চৈত্রের তাপদাহ কমে জনজীবনে স্বস্তি নেমে এলেও ব্যাপক শিল পড়ায় কৃষকের মনে অস্বস্তির সৃষ্টি হয়েছে। সেই সাথে দেখা দিয়েছে কৃষকের মনে ফসল হানীর আশঙ্কা।

চলতি মৌসুমে জেলায় ব্যাপক হারে বোরো ধানের চাষ হয়েছে। সবেমাত্র মাঠে কৃষকের বোরো ধানে শীষ বেরোতে শুরু করেছে। শীষের শুরুতেই শিলায় আঘাত হানায় ধানে চিটা পড়ে ফলন কম হওয়ার আশঙ্কায় কৃষকেরা শঙ্কিত। অন্যদিকে ব্রি-ধান ক্ষেতে পানি জমায় এসকল কৃষকদের স্বস্তির নিশ্বাস ফেলতে দেখা গেছে। শিলাবৃষ্টিতে উস্তে,পটল,পুঁই শাঁক ও মিষ্টি কুমড়াসহ সকল সব্জি চাষীদের ব্যাপক ক্ষতি হয়েছে বলে সব্জি চাষীরা জানান। শালিখার বয়রা গ্রামের কৃষক সোরাব হোসেন জানান তিনি চলতি মৌসুমে প্রায় তিন একর ধানের চাষ করেছেন যা ফোলা শুরু করেছে। এ শিলাবৃষ্টিতে তিনি ক্ষতির আশঙ্কা করছেন। টিওর খালী গ্রামের সব্জিচাষী জামাল বিশ্বাস ও মোস্তাক আহমদ জানান তারা প্রায় ৪ একর জমিতে কুমড়া,পুঁইশাঁকসহ বিভিন্ন প্রকারের সব্জির চাষ করেছেন। শীলের আঘাতে সব্জির ব্যাপক ক্ষতির সম্ভবনা দেখা দিয়েছে। ক্ষেতে থাকা মিষ্টি কুমড়ায় পচনের আশঙ্কায় শঙ্কিত এসকল কৃষকেরা। আম বাগানের মালিকরা জানান শিলায় গাছের ছোট-ছোট কচি আম ঝরে পড়ে প্রচুর ক্ষতি হয়েছে। বৃষ্টির পানিতে ইট ভাটার অনেক ইট নষ্ট হয়ে গেছে।
শালিখা উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ আজগর আলী জানান বৃষ্টির পানিতে ফসলের উপকার হয়েছে। শিলায় কোথাও ফসলের ক্ষতি হয়েছে কিনা তার তথ্য সংগ্রহ করা হচ্ছে।
(ডিসি/পিবি/এপ্রিল ০২,২০১৫)