বিনোদন ডেস্ক : অনুমতি ছাড়া নাটক-চলচ্চিত্রে পুলিশের চরিত্রে অভিনয় ও পোশাক ব্যবহার করা যাবে না। সম্প্রতি পুলিশের পক্ষ থেকে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক ও পরিবেশক সমিতি এবং বিভিন্ন টেলিভিশন চ্যানেলকে এ নির্দেশনা জানানো হয়েছে।

বিভ্রান্তি এড়ানোর জন্য এই নিয়ন্ত্রণ আরোপের সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া ও পাবলিক রিলেশন বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার এস এন জাহাঙ্গীর আলম সরকার।

গণমাধ্যমকে তিনি জানান, প্রায়ই নাটক ও সিনেমায় পুলিশের পোশাক পরে শিল্পীরা অভিনয় করেন। কিন্তু অনেক সময় দেখা যায়, যে পদবির পুলিশ কর্মকর্তাকে দেখানো হচ্ছে, তার সঙ্গে চরিত্রের পরিহিত পোশাকের মিল নেই। পুলিশের পোশাক ব্যবহারের বিষয়ে পদবি অনুযায়ী সরকার অনুমোদিত একটি `ড্রেস কোড` রয়েছে। কোড অনুযায়ী পুলিশ সদস্যরা র‌্যাংক ও ব্যাজ ব্যবহার করে পোশাক পরেন। কিন্তু এসব বিষয়ে ধারণা না থাকায় নাটক-সিনেমায় অনেক সময় কনস্টেবলের পোশাক পরে ওসি চরিত্রে অভিনয় করতে দেখা যায়। এতে করে বিভ্রান্তি ছড়াচ্ছে।

এসব কারণে পুলিশের চরিত্র ও পোশাক ব্যবহারের আগে পুলিশের সংশ্লিষ্ট বিভাগ থেকে পূর্বানুমতি নেয়ার বিধান তৈরি করা হচ্ছে বলেও জানান তিনি।

(ওএস/এএস/এপ্রিল ০২, ২০১৫)