দুর্গাপুর(নেত্রকোণা)প্রতিনিধি:জেলার দুর্গাপুর উপজেলার সীমান্তবর্তী পাহাড়ী এলাকার মেনকী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পার্শ্বে প্রাক প্রাথমিক বিদ্যালয়টির পাঠদান চলছে চালাবিহীন স্কুলে।

স্কুলের এস এম সি কমিটির সভাপতি মোঃ জামাল উদ্দিনের সাথে কথা বলে জানা যায়, এলাকাবাসীর সহযোগিতায় এবং বেসরকারী সংস্থা সেরার উদ্যোগে প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রটির জন্য পাকা ফ্লোর নির্মান করা হলেও কক্ষের যেমন চালাও নেই তেমনি বেড়াও নেই। জরুরী ভিত্তিতে চালার ব্যবস্থা করা না হলে এই কোমলমতি শিশুদের শিক্ষা ব্যহত হবে। এই আশঙ্কাই করছে এলাকাবাসী ও শিক্ষকবৃন্দ।

স্কুলের প্রধান শিক্ষক দুলাল চক্রবর্তীর সাথে কথা বললে তিনি জানান, আমাদের যে অবকাঠামো রয়েছে এখানে আমরা ২ শিফটে ক্লাস ১ম শেণী থেকে ৫ম শ্রেনী পর্যন্ত ক্লাস চালিয়ে যাচ্ছি। আমাদের কোন অফিস রুম নেই, একটি ক্লাস রুম অফিস হিসাবে ব্যবহার করে যাচ্ছি। কর্তৃপক্ষকে এ ব্যাপারে জানিয়েছি রুম বৃদ্ধির উদ্যোগ নেওয়ার বিষয়ে কর্তৃপক্ষ অবগত আছেন। এই ঘরটির চালা এবং বেড়া খুবই জরুরী না হলে বর্ষা শুরু হলে শিক্ষা কার্যক্রম ব্যহত হবে। তিনি বলেন এ ব্যাপারে স্থানীয় সংসদ সদস্য ছবি বিশ্বাসের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কক্ষটির নির্মান কাজ শেষের জন্য আর্থিক সহায়তার আশ্বাস দেন।

উপজেলা প্রাধমিক শিক্ষা কর্মকর্তা বিনয় চন্দ্র শর্ম্মার সাথে কথা বললে তিনি জানান সার্বিক ভাবে প্রাথমিক শিক্ষার শ্রেণি পাঠদান কার্যক্রম পরিস্থিতি সুন্দর রাখার জন্য একটি অতিরিক্ত শ্রেণীকক্ষ নির্মাণ করা প্রয়োজন ,এ প্রসঙ্গে কর্তৃপক্ষকে প্রতিবেদন প্রেরণ করা হয়েছে।


(এনএস/এসসি/এপ্রিল০৪,২০১৫)