দিনাজপুর প্রতিনিধি : গল্প মনে হলেও বাস্তবে ভূতের ভয়ে প্রায় আড়াই শতাধিক শিক্ষার্থী বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছে। আর ঘটনাটি ঘটেছে দিনাজপুরের বিরল উপজেলার ধর্মপুর ইউপির ধর্মপুর সরকারী প্রাধমিক বিদ্যালয়ে ।

এতে এক দিকে যেমন বিদ্যালয়ে পড়া-লেখা বিঘœ ঘটছে, তেমনি অপর দিকে অভিভাবক ও শিক্ষক-শিক্ষার্থীরা চরম উদ্বিগ্ন হয়ে পড়েছে।

এ নিয়ে বিদ্যালয়ে অভিভাবক সমাবেশ ডেকে বড় ধরণের ওঝাঁ-তান্ত্রিক এনে তন্ত্র-মন্ত্রের মাধ্যমে ভূত তাড়ানোর সিদ্ধান্ত হয়েছে।

শুক্রবার থেকে শিক্ষার্থীদের মাঝে ভুত আতঙ্ক ছড়িয়ে পড়েছে এ বিদ্যালয় এবং আশ-পাশ এলাকায়। ওইদিন বিরল এডিপি ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশ এর আয়োজনে স্বাস্থ্য, পুষ্টি সংক্রান্ত একটি অনুষ্ঠানে হঠাৎ ৫ম শ্রেণীর ছাত্রী দিলারা অসুস্থ হয়ে পড়লে স্থানীয় ওঝা দ্বারা ঝাড় ফুঁক দিয়ে সুস্থ করা হয়। তারপর থেকে প্রতিদন ছাত্র-ছাত্রীরা অসুস্থ্য হতে থাকে।
সরজমিনে ওই বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, ৫ম শ্রেণী ছাত্রী মাসুদাকে ঘিরে ছাত্র-ছাত্রী ও শিক্ষকরা দাঁড়িয়ে আছে। তাকেও একই ভাবে ঝাড়-ফুঁক দ্বারা সুস্থ করার চেষ্টা চালানো হচ্ছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাধব চন্দ্র বর্মন জানান, এ বিদ্যালয়ের সাড়ে ৩’শ জন ছাত্র-ছাত্রী। এ ভুত আতঙ্কের কারণে প্রায় আড়াই শতাধিক ছাত্র-ছাত্রী বিদ্যালয়ে আসা বন্ধ করে দিয়েছে। উধবর্তন কর্তৃপক্ষকে বার বার বিষয়টি অবগত করা হলেও এখন পর্যন্ত কেউ খোজ খবর নিতে আসেননি।

এ দিকে সোমবার বিকালে প্রধান শিক্ষকের ডাকা অভিভাবক সমাবেশে সিদ্ধান্ত নেয়া হয় মঙ্গলবার কোন বড় ওঝা দ্বারা তন্ত্র মন্ত্রের মাধ্যমে ওই বিদ্যালয় থেকে ভ’ত বিতাড়িত করা হবে। এলাকার সচেতন ও অভিজ্ঞ মহল মনে করছেন জরুরি ভিত্তিতে সঠিক ব্যবস্থা না নেওয়া হলে স্কুলের শিক্ষা কার্যক্রম বন্ধ হয়ে যাবে।

(এসএএস/জেএ/মে ১৩, ২০১৪)