নিউজ ডেস্ক : নিয়মিত একটি খাবার খাওয়ার মাধ্যমে মস্তিষ্কের বয়স ১১ বছর পর্যন্ত কমানো সম্ভব। আর সে খাবারা হলো পালং শাক। যা সস্তা দামেই পাওয়া যায় দেশে।

শিকাগোর রাশ ইউনিভার্সিটির গবেষকেরা বলছেন, প্রতিদিন মাত্র একবেলা করে পালং শাক খাওয়ার মাধ্যমে চিন্তাশক্তির ওপর বার্ধক্যের প্রভাব কমিয়ে আনা সম্ভব। এর কারণ হলো ভিটামিন কে।

শিকাগোর রাশ ইউনিভার্সিটির গবেষকেরা ৫ বছর ধরে ৯৫৪ জন প্রৌঢ়ের খাদ্যভ্যাস এবং মানসিক সক্রিয়তার ওপর তথ্য সংগ্রহ করেন। এতে দেখা যায়, যারা দৈনিক সবুজ শাক-সবজি খেয়ে থাকেন তাদের মানসিক দক্ষতা থাকে অন্যদের তুলনায় বেশি তীক্ষ্ণ।

এ পরীক্ষায় অংশগ্রহণকারীদের বয়স ছিলো গড়ে ৮১ বছর। দেখা যায়, যারা দিনে একবেলা বা ২ বেলা সবুজ শাক খেয়ে থাকেন তাদের মানসিক দক্ষতা হয়ে থাকে তাদের চাইতে ১১ বছর কমবয়সী মানুষের সমকক্ষ। পালং শাক ছাড়াও অন্যান্য শাকজাতীয় খাবার এক্ষেত্রে মস্তিষ্কের বয়স কম রাখতে সাহায্য করে।

পূর্বের গবেষণায় দেখা যায়, এক্ষেত্রে ফলেট এবং বেটা ক্যারোটিন উপকারি। কিন্তু সাম্প্রতিক এই গবেষণায় দেখা যাচ্ছে ভিটামিন কে তাদের মতোই উপকারি।

এ গবেষকেরা বিশ্বাস করেন, ভিটামিন কে সমৃদ্ধ অন্যান্য খাবার যেমন অ্যাসপারাগাস, ব্রাসেলস স্প্রাউট এবং গাজরের মাঝেও একই ধরণের উপকারিতা থাকতে পারে। বয়সের সাথে মস্তিষ্কের ক্ষমতা কমার সাথে যেহেতু আলঝেইমারস এবং ডিমেনশিয়ার সম্পর্ক রয়েছে, সুতরাং সহজলভ্য শাক খাওয়ার মাধ্যমে এই ঝুঁকি থেকে মস্তিষ্ককে বাঁচানো যেতে পারে।

(ওএস/এটিআর/এপ্রিল ০৭, ২০১৫)