আন্তর্জাতিক ডেস্ক : সৌদি সরকার অবৈধ শ্রমিকবিরোধী এক সাঁড়াশি পুলিশ অভিযানে ৩ হাজার ৪৮৯ অবৈধ শ্রমিককে গ্রেফতার করেছে। দেশটির কাশিম, আসির ও রিয়াদ থেকে এ গ্রেফতারের ঘটনা ঘটে। ধারণা করা হচ্ছে এতে বাংলাদেশি শ্রমিকও রয়েছে।

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার অভিযান চালিয়ে এসব অভিবাসীকে গ্রেফতার করা হয়। খবর আরব নিউজের।

দৈনিকটির প্রতিবেদনে বলা হয়, আটককৃতদের অধিকাংশই ইথিওপিয়া ও ইয়েমেনের নাগরিক। অন্যান্য দেশের নাগরিকও রয়েছে। তবে এদের মধ্যে কোনো বাংলাদেশি রয়েছে কি-না এ ব্যাপারে কিছু জানানো হয়নি। রিয়াদের প্রিন্স ফয়সাল বিমানবন্দরের বিশেষ নির্দেশনায় এ অভিযান চালানো হয়। পুলিশ ও শ্রম বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত বিশেষ টিম অভিযানটি পরিচালনা করে।

রাজধানী রিয়াদের বিভিন্ন স্থানে ৭ ঘণ্টা ধরে সাঁড়াশি অভিযান চালায় বিশেষ টিম। আগামী সপ্তাহেও অবৈধ প্রবাসীদের সৌদি থেকে তাড়াতে অভিযান অব্যাহত থাকবে। পুলিশের সাধারণ অধিদপ্তরের মতে, আসির থেকে ১ হাজার ৮৬৭ জন, কাশিম থেকে ১ হাজার ১৭৮ জন ও রিয়াদ থেকে ৪৪৪ জনকে গ্রেফতার করা হয়েছে।

আসির পুলিশের মুখপাত্র কর্নেল আব্দুল্লাহ বিন বলেন, 'গ্রেফতার হওয়া ব্যক্তিদের অধিকাংশেরই সৌদিতে বসবাসের অনুমতি নেই। শ্রম আইন ভঙ্গ করায় অন্যদের গ্রেফতার করা হয়েছে। কাশিম পুলিশের মুখপাত্র বদর আল-শুহাইবানি বলেন, 'গ্রেফতারকৃতদের জেলে পাঠানো হয়েছে। আনুষ্ঠানিক তদন্ত শেষে তাদের দেশে ফেরত পাঠানো হবে।'

প্রতিবেদনে বলা হয়, সৌদিতে অবৈধ প্রবাসীরাই নানা অন্যায় কাজের সঙ্গে জড়িত। ফলে বিশ্বের বিভিন্ন দেশের নিজেদের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। তাই অপরাধ, চুরি, ডাকাতিসহ অন্যান্য অন্যায় কাজ নির্মূল করতেই এই অভিযান চালায় নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

২০১৩ সালের নভেম্বরে দেশটিতে অবস্থানরত অবৈধ শ্রমিকদের বৈধ হওয়ার সময় বেঁধে দেয় সৌদি সরকার। কিন্তু এ সময়ের মধ্যেও অনেকে বৈধ হতে পারেননি। এরপর তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে হাজার হাজার অবৈধ অভিবাসীদের গ্রেফতার করে পুলিশ। পরবর্তীতে ২০১৪ সালের শুরুর দিকে বৈধ হওয়ার সুযোগ দেয় সরকার। তারপরও এ সুযোগ কাজে লাগাতে পারেনি অনেক অভিবাসী।

উল্লেখ, সৌদি আরবে প্রায় ১০ লক্ষ বাংলাদেশি প্রবাসী রয়েছে যা দেশটির মোট প্রবাসীর তালিকায় তৃতীয় সর্বোচ্চ।

(ওএস/এটিআর/এপ্রিল ০৭, ২০১৫)