গাজীপুর প্রতিনিধি : গাজীপুরের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের মাওনায় নবনির্মিত মাওনা উড়াল সেতু শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।

নির্ধারিত সময়ের তিন মাস আগে সেনাবাহিনী উড়াল সেতুটির কাজ সম্পন্ন করেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘সেনাবাহিনী কথা রেখেছে।’

মাওনা উড়াল সেতু শুক্রবার পরিদর্শনকালে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন মন্ত্রী।

সেতুমন্ত্রী বলেন, ‘সড়কে জনদুর্ভোগ লাঘবে নির্ধারিত সময়ের আগেই সেনাবাহিনীর সহায়তায় সেতুর নির্মাণ কাজ শেষ হয়েছে।’ সড়কটির চার লেনে উন্নীতকরণ প্রকল্পও মে মাসের মধ্যে শেষ হবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

ঢাকা ও চট্টগ্রামের বাইরে এটাই প্রথম উড়াল সেতু জানিয়ে মন্ত্রী বলেন, ‘এ ধরনের উড়াল সেতু আরও বিভিন্ন সড়কে নির্মাণ করা হবে।’

বাংলাদেশ সেনাবাহিনীর ১৭ ইউসিবির তদারকিতে দেশের শীর্ষস্থানীয় নির্মাণকারী প্রতিষ্ঠান আব্দুল মোনেম লিমিটেড সেতুটি নির্মাণ করেছে।

মন্ত্রীর উড়াল সেতু পরিদর্শনকালে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, জেলা প্রশাসক মো. নুরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজধানী ঢাকা থেকে ৬০ কিলোমিটার উত্তরে গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার মাওনা চৌরাস্তায় ৭০ কোটি টাকা ব্যয়ে ৪৫০ মিটার দীর্ঘ মূল উড়াল সেতু এবং আরও ৪৫০ মিটার এপ্রোচসহ এটি নির্মাণে সময় লেগেছে প্রায় দুই বছর।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ময়মনসিংহ থেকে মাওনা পর্যন্ত ৮৭ দশমিক ১৮ কিলোমিটার সড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পে সরকারের ব্যয় হয় ৯৯২ কোটি ১০ লাখ টাকা। বর্তমানে এ প্রকল্পের ৯০ ভাগের বেশি কাজ শেষ হয়েছে।

(ওএস/এএস/এপ্রিল ১০, ২০১৫)