মাগুরা প্রতিনিধি : চলতি এইচ.এস.সি পরীক্ষার ইংরেজী ২য় পত্রের পরীক্ষার দিন  রবিবার মাগুরার শ্রীপুর ডিগ্রি কলেজ পরীক্ষা কেন্দ্রে ২৯ জনসহ মোট জেলায় ৩৮ জন পরিক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে।
পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত সচিব নির্মল কুমার সাহা জানান, মোবাইল ফোন সেট কাছে রাখার অপরাধে তাদের বহিস্কার করা হয়েছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মঈনুল হাসান জানান, পরীক্ষা কেন্দ্র পরিদর্শনের সময় ওইসব পরীক্ষার্থীর কাছে মোবাইল ফোনগুলো পাওয়া যায়। যেগুলোতে বিভিন্ন প্রশ্নের উত্তর ম্যাসেজ হিসেবে আসছিল। এটি নিশ্চিত হবার পর তাদের বহিস্কার করা হয়। পরীক্ষার নিয়ম অনুযায়ী পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বহনেরই কোন সুযোগ নেই। সে ক্ষেত্রে তারা মোবাইল নিজেদের কাছে লুকিয়ে রেখে বাইরে থেকে এটির মাধ্যমে প্রশ্নের উত্তর সংগ্রহ করছিল। মোবাইল ফোনগুলোর সংগ্রহ করার পর অনেক সময় পর্যন্ত এ গুলোতে উত্তর বার্তা আসা অব্যাহত ছিল।
বহিস্কৃতদের মধ্যে শ্রীপুর ডগ্রি কলেজের ৩ জন এবং শ্রীপুর মহিলা কলেজের ২৬ জন শিক্ষার্থী রয়েছে বলে তিনি জানান। একদিনে এত বিপুল সংখ্যক শিক্ষার্থী বহিস্কারের ঘটনা শ্রীপুর ডিগ্রি কলেজ পরীক্ষা কেন্দ্রে এবারই প্রথম বলে জানা গেছে।

এ দিকে জেলার বিভিন্ন কেন্দ্রে নকলের অভিযোগে আরো ৯ জনকে বহিস্কার করা হয়েছে বলে জেলা প্রশাসকের শিক্ষা শাখা জানিয়েছে। এর মধ্যে শালিখা আড়পাড়া ডিগ্রী কলেজ কেন্দ্রে ২ জন,মহম্মদপুর কাজী সালিমা হক মহিলা কলেজ কেন্দ্রে ৪ জন মাগুরা ডিগ্রী কলেজ কেন্দ্র থেকে ৩ জন পরীক্ষার্থী বহিস্কার হয়েছে।

(ডিসি/পিবি/ এপ্রিল ১২,২০১৫)