গাজীপুর প্রতিনিধি:গাজীপুরের কালীগঞ্জে শীতলক্ষ্যা নদীতে রোববার বিকেলে সিমেন্ট বোঝাই কার্গোর ধাক্কায় শ্রমিকবাহী একটি ট্রলার ডুবে গেছে। এ ঘটনায় অন্তত: ১০ শ্রমিক নিখোজঁ রয়েছেন বলে দাবি করেছেন সহকর্মী ও স্বজনরা।

খবর পেয়ে ট্রলার ও নিখোজঁ শ্রমিকদের উদ্ধার কাজ শুরু করেছেন ফায়ার সার্ভিসের ডুবুরি ও স্থানীয় প্রসাশন। ট্রলারটি কালীগঞ্জের মুলগাঁও এলাকার প্রাণ-আরএফএল কারখানার শ্রমিক নিয়ে নরসিংদীর পলাশ উপজেলার ডাঙ্গা এলাকায় যাচ্ছিল।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, কারখানা ছুটির পর রোববার বিকেল ৪টার দিকে অতিরিক্ত যাত্রী নিয়ে ট্রলারটি যাত্রা শুরু করে। মাঝ নদীতে যাওয়ার পর সিমেন্ট বোঝাই একটি কার্গোর ধাক্কায় ট্রলারটি ডুবে যায়। ট্রলারটিতে নারী শ্রমিকের সংখ্যা ছিল বেশি। ডুবে যাওয়ার পর ৩০-৩৫জন শ্রমিক সাঁতরে তীরে উঠতে সক্ষম হলেও রাত সাড়ে ৭টা পর্যন্ত ১০জন নিখোঁজ রয়েছেন বলে দাবি করেন স্বজন ও সহকর্মীরা।

দুর্ঘটনার সংবাদ পেয়ে গাজীপুরের জেলা প্রশাসক নুরুল ইসলাম ও অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। খবর পেয়ে ঢাকা থেকে ফায়ার সার্ভিসের ৭জন ডুবুরি এসে রাত ৭টার দিকে উদ্ধার অভিযান শুরু করেন। নিখোঁজদের মধ্যে ৪ জনের নাম জানা গেছে। তারা হলেন নুরজাহান, ফুলবানু, আকলিমা ও আবদুল্লাহ। তারা সবাই ডাঙ্গার বিরিন্দা গ্রামের বাসিন্দা।

প্রত্যক্ষদর্শী পলাশের সান্তানপাড়া এলাকার রাসেল খান জানান, অতিরিক্ত শ্রমিক বোঝাইয়ের কারণে সিমেন্টবাহী কার্গোর সামান্য ধাক্কায় ট্রলারটি ডুবে যায়। গত বছরও অতিরিক্ত যাত্রী বোঝাইয়ের কারণে প্রাণের একটি ট্রলার ডুবে দুই শ্রমিকের মৃত্যু হয়েছিল।

কারখানার জিএম শামসুল আলম জানান, ‘ট্রলারটি শুধু কারখানার শ্রমিক আনা-নেওয়ার জন্য ভাড়া করা হয়েছে। যাত্রী নেওয়ার সময় রেজিস্টারে তাদের নাম এন্ট্রি করা হয়। এন্ট্রি অনুযায়ী রোববার বিকালে ২৬ জন শ্রমিক ট্রলারে উঠেছিল। ডুবে যাওয়ার পর সবাই সাতরে তীরে উঠতে সক্ষম হয়েছেন। তবে এট্রির বাইরে কেউ ট্রলারে উঠেছিল কি না জানা নেই।

কালীগঞ্জ থানার ওসি মো. মোস্তাফিজুর রহমান জানান, ছুটি শেষে কারখানার শ্রমিক নিয়ে ট্রলারটি কিছুদূর যাওয়ার পরই একটি কার্গো জাহাজের সঙ্গে ধাক্কায় তা ডুবে যায়। ওই কার্গোর চালক আবদুল বারেককে (৩৫) আটক করা হয়েছে। তার বাড়ি খুলনায়।
জেলা প্রশাসক নুরুল ইসলাম জানান, ডুবুরিরা রাত ৮টার দিকে তাকে জানিয়েছেন ডুবে যাওয়া ট্রলারে কাউকে পাওয়া যায়নি। ট্রলারটি তীরে উঠানোর চেষ্টা চলছে।


(এসএএস/এসসি/এপ্রিল১২,২০১৫)