কক্সবাজার প্রতিনিধি : বাংলাদেশ-মিয়ানমার সীমান্তে ঘুমধুমের বাইশপারি সীমান্তের ওপারে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ এর সাথে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর মধ্যে তিন ঘণ্টা ব্যাপী গুলি বিনিময়ের ঘটনা ঘটেছে।

মঙ্গলবার সকাল ৮টার দিকে এ ঘটনা ঘটে বলে সীমান্ত এলাকায় বসবাসকারী লোকজন ও বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সূত্র নিশ্চিত করেছে। তবে এ ঘটনায় হতাহতের কোন খবর পাওয়া যায়নি। এ ঘটনায় বাংলাদেশ সীমান্তে বিজিবি টহল জোরদার করেছে।

কক্সবাজার বিজিবি’র ১৭ ব্যাটলিয়নের অধিনায়ক লে. কর্ণেল খন্দকার সাইফুল আলম জানিয়েছেন, মঙ্গলবার সকালে মিয়ানমার অভ্যন্তরে জলপাই রঙের পোষাক পরিহিত কিছু বিচ্ছিতাবাদী সংগঠনের সশস্ত্র ক্যাডাররা টহলরত মিয়ানমার বিজিপির সদস্যদের উপর অতর্কিত হামলা চালায়। এসময় বিজিপি’র সদস্যরাও তাদের পাল্টা গুলিবর্ষণ করে। এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে এ নিয়ে বাংলাদেশ সীমান্তের তুমব্রু, রেজু, আমতলী সহ বিভিন্ন সীমান্ত পয়েন্টে টহল জোরদার ও অতিরিক্ত বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে।

তিনি আরো জানান, সীমান্তের গোলাগুলির ঘটনার পরপরই বিজিবি পক্ষ থেকে মিয়ানমারের সীমান্তরক্ষী বিজিপি’র সাথে যোগাযোগ করা হয়েছে। মিয়ানমার সীমান্তরক্ষী বিজিপি’র লে.কর্ণেল সাই মং সংঘটিত ঘটনা তাদের অভ্যন্তরিন বিষয় বলে স্বীকার করে বিজিবি’র সাথে পারস্পরিক তথ্য বিনিময়ের মাধ্যমে উদ্ভূত পরিস্থিতিতে কাজ করার আশ্বাস দেন।

ইতিপূর্বে বাংলাদেশ থেকে অনুপ্রবেশ করে এ ধরনের ঘটনার সংঘটনের অভিযোগ করা হত বলে দোষারোপ এড়াতে বাংলাদেশ সীমান্তে বিজিবি’র টহল জোরদার করা হয়েছে।

এদিকে, বিকাল সাড়ে ৪টর দিকে ফের বাইশপারি সীমান্তের ওপারে মিয়ানমার অভ্যন্তরে ফের গোলাগুলির শব্দ শুনা গেছে বলে স্থানীয় অধিবাসিরা জানিয়েছেন।

(ওএস/এস/মে ১৩, ২০১৪)