আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কে কয়লাখনি বিস্ফোরণে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ২০১ জনে। মঙ্গলবার পশ্চিমাঞ্চলীয় মানিসা প্রদেশে এই বিস্ফোরণ ঘটে।

কর্তৃপক্ষ জানিয়েছে খনিটিতে ৫০০ শ্রমিক ছিল। তাদের মধ্যে ২০০ শ্রমিক তাদের শিফট শেষ হয়ে যাওয়ায় চলে গেছে। বাকি ৩০০ শ্রমিক এখনো খনিতে আটকে আছে।

তবে আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলো থেকে জানা যায়, বুধবার সকালে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২০১ জনে এবং বিস্ফোরনের সময় সেখানে উপস্থিত ছিল ৭৮৭ জন।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ জানিয়েছে তারা ভিতরে অক্সিজেন সরবরাহ করার চেষ্টা করছে।তাছাড়াচারটি আলাদা দলে প্রায় ৪০০ উদ্ধারকর্মী আটক শ্রমিকদের উদ্ধারে কাজ চালিয়ে যাচ্ছে। ফায়ার সার্ভিসের প্রধান তিমিল কোরমাজ বলেন, প্রাথমিক উদ্ধার কারীরা ৩০ শ্রমিককে আহত অবস্থায় উদ্ধার করেছে।

তুরস্কের জ্বালানী মন্ত্রী তানেল ইলদিজ জানান, খনিটি ৪২০ মিটার দীর্ঘ । শ্রমিকরা যাতে বেঁচে থাকে তার জন্য আপ্রাণ চেষ্টা করে যাচ্ছে ফায়ার সার্ভিসের কর্মীরা।

বৈদ্যুতিক সর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত ঘটে বলে জানায়। তুরস্কে খনিতে দুর্ঘটনা একটি সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। দুর্বল নিরাপত্তা ব্যবস্থাকে এর জন্য দায়ী করা হচ্ছে।

(ওএস/জেএ/মে ১৪, ২০১৪)