আন্তর্জাতিক ডেস্ক : এ কথা সকলেই জানেন যে ১৭৯৯ সালে শ্রীরঙ্গপত্তমের যুদ্ধে ডিউক অব ওয়েলিংটনের হাতে নিহত হন বীর টিপু সুলতান। খুন করার পর তাঁর হাত থেকে সোনার আংটিটি খুলে নেন ওয়েলিংটন। অদ্ভুত ব্যাপারটা হচ্ছে, ৪১ গ্রাম ওজনের সেই আংটিতে রামের নাম খোদাই করা ছিল।

জানা যায়, শেষ বয়সে নিজের ভাইঝি এমিলিকে আংটিটি উপহার দিয়েছিলেন ওয়েলিংটন। পরে লর্ড র‍্যাগল্যানের সঙ্গে এমিলির বিয়ে হলে র‍্যাগলানকে আংটিটি দেন এমিলি। ১৮১৫ সালে ওয়াটারলু যুদ্ধে র‍্যাগল্যানের হাতেই ছিল টিপু সুলতানের সেই আংটি।
এবারো পরিণতি হয় খারাপ। সেই যুদ্ধে প্রতিপক্ষের কামানের গোলায় কাটা যায় আংটিসহ র্যাগল্যানের বাঁ হাত। শোনা যায়, সে সময় র‍্যাগল্যান বলেছিলেন, আমার হাতটা এনে দাও। ওই হাতের আঙুলে আমার স্ত্রীর দেওয়া আংটি আছে।
র‌্যাগল্যানের মৃত্যুর পর বংশ পরম্পরায় বদলাতে থাকে আংটির মালিকানা। ২০১০ সালে পঞ্চম র‍্যাগল্যান তাঁর মৃত্যুর আগে বোনপো হেনরি ভ্যান ময়ল্যান্ডকে আংটিটির স্বত্ব উইল করে দিয়ে যান।
সম্প্রতি সেটি বিক্রি করার সিদ্ধান্ত নেন হেনরি। ব্রিটেনের জাতীয় সেনা সংগ্রহশালা কর্তৃপক্ষ অবশ্য এতে আপত্তি জানিয়ে আংটিটি নিজেদের হেফাজতে চান, কিন্তু তাতে সিদ্ধান্ত বদলাননি হেনরি। ফলে অবশেষে নিলামে উঠতে চলেছে টিপু সুলতানের শেষ যুদ্ধে খোয়া যাওয়া আংটি। ‘ক্রিস্টিস’-এর নিলামে আংটিটির দাম ভারতীয় মুদ্রায় পনেরো লক্ষ টাকারও বেশি হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

(ওএস/এএস/মে ১৪, ২০১৪)