গাইবান্ধা প্রতিনিধি : গাইবান্ধা-কুড়িগ্রাম জেলার ব্রহ্মপুত্রের চরাঞ্চলে সৌর ল্যাম্প ব্যবহারে শিক্ষার্থীদের পড়ালেখা ও স্বাস্থ্যে প্রভাব শীর্ষক গবেষণার ফলাফল উপস্থাপন করা হয়।

জাপানভিত্তিক আন্তর্জাতিক গবেষণা সংস্থা ইন্সিটিটিউট অফ ডেভেলপিং ইকোনমিজ-আইডিই-জেটরো এর মাধ্যমে উত্তরাঞ্চলভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা গণউন্নয়ন কেন্দ্র (জিইউকে) কুড়িগ্রাম জেলার চররাজিবপুরে ১৯টি সরকারি প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়ের ৯শ’ ১১ জন শিক্ষার্থী নিয়ে ২ বছর মেয়াদি এই গবেষণা কার্যক্রমটি সম্পন্ন করে।

রবিবার সকালে জিইউকের হল রুমে এম. আবদুস সালামের সভাপতিত্বে গবেষণার ফলাফল উপস্থাপন করেন জাপান টকিও ইউনির্ভাসিটির সহকারি অধ্যাপক ড. আবু সঞ্চয় পারভেজ। এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সুন্দরগঞ্জ উপজেলা হাসপাতালের কর্মকর্তা ডা. এবিএম আবু হানিফ, গাইবান্ধা প্রেসক্লাবের সভাপতি কে.এম রেজাউল হক, সাধারণ সম্পাদক আবু জাফর সাবু, গোবিন্দলাল দাসসহ সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও শিক্ষকগণ।

গবেষণায় মাত্র ২ থেকে ৩ হাজার টাকায় একটি সৌরল্যাম্প ব্যবহারকারী শিক্ষার্থীরা সারাবছর পড়ালেখা করে সমাপনি পরীক্ষায় ভাল ফল পাওয়ার পাশাপাশি স্বাস্থ্যের উন্নয়ন, অগ্নিকান্ডের ঝুঁকি হ্রাঁস ও পরিবারের জ্বালানি ব্যয় সাশ্রয় হয়ে অন্ততপক্ষে সাড়ে ৪ থেকে ৫ হাজার টাকা।

(আরআই/এএস/এপ্রিল ২৬, ২০১৫)