রাঙ্গামাটি প্রতিনিধি : জেলায় ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টির কারণে পাকা ধানসহ বিভিন্ন ফসলের মারাত্মক ক্ষতি হয়েছে। চলতি মৌসুমে কাপ্তাই হ্রদে জলে ভাসা ৪ হাজার ৮শ’ হেক্টর জমিতে বোরো ধানের আবাদ হয়।

উপজেলার কৃষকদের মাঝে এখন ধান কাটার ধুম পড়েছে। তবে বৃষ্টির কারণে পাকা ধান ঘরে তুলতে পারবেন কিনা তা নিয়ে চিন্তিত তারা।

এছাড়া এবার প্রখর রোদ ও অনাবৃষ্টিতে কৃষকরা ধান গাছের পরিচর্যা করতে পারেনি। হ্রদের অধিকাংশ ভাসমান জমির সেচ ব্যবস্থা প্রকৃতির উপর নিভরশীল। কিন্তু এবার প্রকৃতি ছিল রুক্ষ।

লংগদু উপজেলার কয়েকজন কৃষক জানান, এ মৌসুমে ধান লাগিয়ে ফলন ভাল হয়েছে, এই ধান দিয়ে বছর পার করা যাবে। এদিকে চাষাবাদের জমির মধ্যে এখনো প্রায় অর্ধেক জমির ধান চাষিরা কাটতে সক্ষম হলেও মাড়াই করে ঘরের গোলায় তুলতে পারেনি।

মৌসুমের ধান পাকার শুরুতে আকাশের অবস্থা ভাল থাকায় চাষিদের মনে অনেকটা আশার সঞ্চয় হয়েছিল যে তারা মৌসুমের ফসলটা ভালভাবে ঘরে তুলতে পারবে। কিন্তু কয়েক দিনের আবহাওয়ায় তাদের অশা ভেঙ্গে যায়। ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টির কারণে মাঠে চাষিদের পাকা ধান শীষ থেকে ঝরে পড়ার কারনে মারাত্মক ক্ষতি হয়। ঝড়ো হাওয়া ও শিলা বৃষ্টির মধ্যে চাষিরা ধান কাটতে মাঠে গেলেও উঠানের মাটি ভেজা থাকার কারনে মাড়াই করতে পারছে না। আবার কারো কারো উঠানে পানি জমে গেছে।

একজন ধান চাষি জানান. কয়েক দিন থেকে বৃষ্টি শুরু হয়ে এখন পর্যন্ত থেমে থেমে বৃষ্টি হচ্ছে। এই শিলা বৃষ্টির কারণে ধানের ব্যাপক ক্ষতি হবে।

চাষিরা আরো জানান, এইভাবে আরো কিছু দিন বৃষ্টি হতে থাকলে পাকা ধান জমিতেই নষ্ট হয়ে যাবে এবং তাদের সকল আশা ধুলোয় মিশে যাবে।

(ওএস/এস/মে ১৪, ২০১৪)