স্টাফ রিপোর্টার : বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে আন্তর্জাতিক নজরুল কনভেনশন। নজরুল চর্চা কেন্দ্র আয়োজিত চার দিনব্যাপী ‘চতুর্থ আন্তর্জাতিক নজরুল কনভেনশন’ অনুষ্ঠানের দ্বিতীয় দিনের অনুষ্ঠানের উদ্বোধন করেন অধ্যাপক আনিসুজ্জামান।

শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বুধবার বিকেলে অনুষ্ঠিত এ আয়োজনে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের এশীয় ভাষা ও সংস্কৃতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর রেচেল ফেল ম্যাকডারমেট।

আয়োজক সংস্থার জাতীয় কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. করুণাময় গোস্বামীর সভাপতিত্বে আলোচনায় অংশ নেন ভারতের নজরুল গবেষক ড. বাঁধন সেনগুপ্ত ও ভারতের নজরুল গবেষক সৈয়দ আসমত জালাল। এছাড়াও বক্তব্য রাখেন সংগঠনের মহাসচিব রাশেদুল হাসান। অনুষ্ঠান সঞ্চালনা করেন শিল্পী বুলবুল মহলানবীশ।

উদ্বোধকের বক্তব্যে অধ্যাপক আনিসুজ্জামান বলেন, নজরুল এমন একজন কবি ও লেখক ছিলেন যার জীবনের প্রথম দিকেই আন্তর্জাতিক চিন্তা তার মনে এবং লেখায় প্রকাশ করেছিলেন। সেনাবাহিনীতে থাকা অবস্থায় তার লেখা বঙ্গীয় মুসলিমসহ অন্যান্য সমকালীন পত্রিকায় প্রকাশিত হয়েছিল। সে সময়ের লেখা থেকে বুঝা যায় যে, তখনই তিনি দেশের বাইরের পরিস্থিতি সম্পর্কে সচেতন ছিলেন। সমকালীন বিচারে বিবেচনা করলে অনুধাবন করা হলে দেখব তাঁর চিন্তা বাঙালি সাহিত্যিকের পক্ষে অভিনব ছিল। উদ্বোধনী বক্তব্য শেষে নজরুল বিদ্রোহী কবিতা আবৃত্তি করেন গণমাধ্যম ব্যক্তিত্ব ইকবাল বাহার চৌধুরী।

ড. বাঁধন সেন বলেন, আমরা নজরুলের মূল ভূমিকাকে দূরে সরিয়ে দিয়ে তাকে সাম্প্রদায়িক চিন্তায় বিচার করার চেষ্টা করি। মানব সভ্যতার জন্য একটানা অনেক কাজ করে গেছেন এমন লেখকের উদাহরণ পৃথিবীতে বিরল। আজও তার লেখায় প্রতিনিয়ত আবিষ্কার হয় অসাম্প্রদায়িকতার মূলমন্ত্র।

সভাপতির বক্তব্যে করুণাময় গোস্বামী নজরুলের লেখার আসল সৌন্দর্য আবিষ্কারের জন্য সকলের প্রতি আহ্বান জানান। আলোচনা শেষে সাংস্কৃতিক সন্ধ্যায় নজরুলের গান পরিবেশন করেন শিল্পী কৃষ্ণা মজুমদার, কাকলী সেন, এমএ মান্নানসহ বাংলাদেশ ও ভারতের প্রতিশ্রুতিশীল শিল্পীরা।