মাগুরা প্রতিনিধি :কিংবদন্তিতুল্য মুক্তিযোদ্ধা,৭১’এর ৮নং সেক্টরের অন্তভুক্ত তৎকালীন আকবর বাহিনী তথা শ্রীপুর বাহনীর অধিনায়ক, বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব আকবর হোসেন মিয়া আর নেই (ইন্নালিল্লাহি---রাজিউন)। হৃদরোগে আক্রান্ত হয়ে  শনিবার সকাল সাড়ে ১১ টার যশোরের কুইন্স হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর। তিন ছেলে ও ছয় মেয়ে সহ তিনি অসংখ্য গুনগ্রাহী রেখে গেছেন।

৭১’ সালে মুক্তিযুদ্ধ চলাকালীন আকবর হোসেন সহ¯্রাধিক যুবক নিয়ে নিজের নামে বিশাল বাহিনী গড়ে তোলেন,যা তৎকালীন সরকার শ্রীপুর বাহিনী নামে স্বীকৃতি দিয়েছিল। মুক্তিযুদ্ধ চলাকালীন তার নেতৃত্বে আকবর বাহিনীর যোদ্ধারা পাশ্ববর্তি মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা,মেহেরপুর, রাজবাড়ি, পাংশা,ফরিদপুর জেলার বিভিন্ন এলাকায় মুক্ত অঞ্চল গড়ে তুলেছিল।

শ্রীপুর ও শৌলকূপা থানা লুট করে তিনি যোদ্ধাদের জন্য অস্ত্র সংগ্রহ করেছিলেন এ সময় তাঁর বাহিনী এসব অঞ্চলে কমপক্ষে ২৭ টি সশস্ত্র যুদ্ধ সংগঠিত করে। এসব যুদ্ধের রণকৌশল, অস্ত্র সংগ্রহ, প্রশিক্ষন,যোদ্ধা নির্বাচন সবকিছুই নিজ বিচক্ষনতায় করেছেন শ্রীপুর বাহিনী প্রধান এই আকবর হোসেন মিয়া। স্বাধীনতা পূর্বকালে তিনি ছিলেন পাকিস্তান এয়ার ফোর্সের গ্রাউন্ড কমব্যাক্ট ইনস্ট্রাক্টর। পূর্ববাংলার প্রতি পশ্চিমাদের বৈষম্যমূলক আচরনের কারণে ১৯৫৪ সালের ৮ আগস্ট চাকুরী ছেড়ে নিজ জেলায় এসে আওয়ামীলীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন। বলিষ্ঠ নেতৃত্বের যোগ্যতাবলে ১৯৬৪ সালে শ্রীপুর থানা আওয়ামীগের সাধারন সম্পাদক মনোনিত হন। ১৯৬৫ সালে চেয়ারম্যান নির্বাচিত হন নিজ ইউনিয়ন শ্রীকোলের। রাজনীতি ও জন প্রতিনিধিত্বের পথ ধরেই সক্রিয়ভাবে অংশ নেন ষেষট্টির ছয় দফা, ঊনসত্তরের গণঅভ্য্থুানসহ সব ধরণের আন্দোলন সংগ্রামে।

তার লিখা ’মুক্তিযুদ্ধে আমি ও আমার বাহিনী’ বইটি দেশে বিদেশের অনেক গন্থাগারে সংরক্ষিত আছে।
কিংবদন্তিতুল্য এই বীর মুক্তিযোদ্ধার মৃত্যুতে শ্রীপুর, মাগুরার বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠন শোক জানিয়েছে। রোববার সকাল ১০ টায় নামাজে জানাজা শেষে তার মৃতদেহ পারিবারিক কবরস্থানে দাফন করা হবে বলে জানা গেছে।


(ডিকে/এসসি/মে০২,২০১৫)