শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি:প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫শে বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামে শাহজাদপুরে ভিত্তি প্রস্তর স্থাপনের প্রস্তুতিকালে এর বিরোধিতা করে শাহজাদপুরে বিভিন্ন স্থানে লিফলেট বিতরণকালে প্রচুর লিফলেটসহ এলাকাবাসী ৯ জনকে আটক করে পুলিশে সোপর্দ করেছে। ঘটনাটি ঘটেছে শুক্রবার দুপুরে।

প্রত্যক্ষদর্শী ও শাহজাদপুর থানা সুত্রে জানা গেছে, বগুড়া জেলার সদর থানার কৈগাড়ি গ্রামের আব্দুল্লাহর ছেলে হারুন অর রশিদ (২৩), খান্দার গ্রামের ইমদাদুল হকের ছেলে খন্দকার মুস্তাকিন (২৮), ঠনঠনিয়া সাহাপাড়া গ্রামের আসলাম বেপারীর ছেলে ওমর ফারুক রিংকু (২৩), ঠনঠনিয়া মুন্সিপাড়া গ্রামের শহীদ হোসেনের ছেলে শরিফ হোসেন ডলার (৩০), রহমান নগর গ্রামের আলী আজগর কাজীর ছেলে মুজাহিদ কাজী (২৮), নাটোরের গুরুদাসপুরের মোজাহার আলী ফকিরের ছেলে মতিউর রহমান (২৫),

সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার গালা ইউনিয়নের মৃত সৈয়দ মনজেলার রহমানের ছেলে মাহফুজুর রহমান শামীন (৪৫), উল্লাপাড়া উপজেলার চরসাতবাড়িয়া গ্রামের নুরুল আমিনের ছেলে শাহীন (২৬), উল্লাপাড়া ঝিকড়া গ্রামের নাজমুল ইসলামের ছেলে শাকিল আহমেদ (১৭)। এরা এদিন সকাল থেকেই গোপনে কয়েকটি দলে বিভক্ত হয়ে শাহজাদপুর উপজেলা পরিষদ চত্বর, বিসিক বাসস্ট্যান্ডে-রবীন্দ্রনাথ ঠাকুর ও তার পরিবারকে নিয়ে কটুক্তিপুর্ন ও আপত্তিকর এবং শাহজাদপুরসহ বাংলাদেশে কোথাও কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নামে বিশ্ব বিদ্যালয় স্থাপনের বিরোধিতা করে চার পৃষ্ঠার একটি আপত্তিকর লিফলেট মানুষের মধ্যে বিতরণের সময় জনতা এদের ধরে প্রাথমিক গনধোলাই দিয়ে পুলিশের হাতে সোপর্দ করে। শাহজাদপুর থানা পুলিশ ঘটনার সত্যতা স্বীকার করে জানান প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে আটককৃতরা সবাই ঢাকার রাজারবাগ পুলিশ লাইনের ৩নং গেইট সংলগ্ন আসসাফ্ফাহ পীর সাহেবের অনুসারী। এছাড়া তারা দৈনিক আল ইহসান, মাসিক আল বাইয়্যিনাত পত্রিকা এবং অন-লাইন আল ইহসান ডট নেট, সবুজ বাংলা ডট কম ও সবুজ বাংলা ব্লগ এর সাথে সর্ম্পৃক্ত।

এ ব্যাপারে গতকাল শনিবার শাহজাদপুর থানার অফিসার ইনচার্জ শাহাবুদ্দিন খলিফার সাথে কথা হলে তিনি জানান, এদের ব্যাপারে খোঁজ খবর নেয়া হচ্ছে। এরা কোন উগ্র মৌলবাদী ধর্মীয় সংগঠনের সাথে সম্পৃক্ত কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। এদের বিরূদ্ধে শাহজাদপুর থানায় মামলা দায়ের করা হয়েছে। তাদেরকে কোর্টের মাধ্যমে জেল হাজতে পাঠানো হয়েছে। উল্লেখ্য বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও তার পরিবার এবং কবিগুরুর নামে বিশ্ববিদ্যালয় স্থাপনে বিরোধিতা করে লিফলেট বিতরণ করায় শাহজাদপুর বাসীর মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে। এদের বিরুদ্ধে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবী জানিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন এডভোকেট আনোয়ার হোসেন, একরামুল্লা সাঈদ যিশু, শফিকুজ্জামান শফি প্রমুখ।


(এসকে/এসসি/মে০২,২০১৫)