স্টাফ রিপোর্টার : বাংলাদেশের চিকিৎসা সংক্রান্ত গবেষণা প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল সেন্টার ফর ডায়রিয়াল ডিজিজ রিসার্চ, বাংলাদেশ (আইসিডিডিআরবি) পরিদর্শন করেছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের তারকা ক্রিকেটার সাকিব-আল হাসান ও তামিম ইকবাল।

এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন্স কমিটির চেয়ারম্যান নাইমুর রহমান দূর্জয়।

পরিদর্শনকালে ক্রিকেটাররা প্রতিষ্ঠানটির বিভিন্ন ওয়ার্ড ঘুরে দেখেন। এর আগে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের পক্ষ থেকে ক্রিকেটারদের স্বাক্ষর সম্বলিত একটি ক্রিকেট ব্যাট হস্তান্তর করেন নাইমুর রহমান দূর্জয় ও সাকিব আল হাসান। আইসিডিডিআরবি’র পক্ষে ব্যাটটি গ্রহণ করেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক জন ডি ক্লিমেন্স।

পরিদর্শনকালে বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান বলেন, এখানে আসতে পেরে খুব ভালো লাগছে। বাংলাদেশ দল এখন খুব ভালো ক্রিকেট খেলছে। আশা করি আমরা এ ধারাবাহিকতা সামনেও ধরে রাখতে পারবো। সবাই আমাদের জন্য দোয়া করবেন।

নাইমুর রহমান দুর্জয় বলেন, বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক ও বর্তমান ক্রিকেটারদের স্বাক্ষর সম্বলিত একটি ক্রিকেট ব্যাট আইসিডিডিআরবি’তে দিতে পেরে আমরা আনন্দিত। সামনেও আমরা এ প্রতিষ্ঠানটির সঙ্গে থাকবো এবং বিভিন্ন কার্যক্রমে অংশ নেবো।

আইসিডিডিআরবি’র পক্ষে জন ডি ক্লিমেন্স বলেন, আজ আমাদের জন্য একটি আনন্দের দিন। জাতীয় দলের ক্রিকেটাররা আমাদের মাঝে এসেছেন। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি বিজয়ের পর থেকে বাংলাদেশ অনেক সাফল্য পেয়েছে। ১৯৯৯ বিশ্বকাপে তারা পাকিস্তানকে হারায়। এবার বাংলাদেশ দল পাকিস্তানকে ‘বাংলাওয়াশ’ করে ছেড়েছে। আমি ক্রিকেটারদের অভিনন্দন জানাই। এখানে আসার জন্য ক্রিকেটারদের আন্তরিক ধন্যবাদ।

রাজধানীর মহাখালীতে অবস্থিত আইসিডিডিআরবি একটি অলাভজনক প্রতিষ্ঠান। এর দায়িত্ব হচ্ছে উদরাময় রোগ, পুষ্টি এবং আনুষঙ্গিক অন্যান্য বিষয়ে গবেষণা পরিচালনা করা। ১৯৬০ সালে এটি স্থাপিত হয়।

(ওএস/পিএস/মে ০৪, ২০১৫)