স্টাফ রির্পোটার : সুষ্ঠু নির্বাচন এবং গণতন্ত্র রক্ষায় সঠিক ও নির্ভুল ভোটার তালিকা প্রণয়ন জরুরি। আজ বৃহস্পতিবার মানিকগঞ্জের শিবালয় উপজেলা কমপ্লেক্সে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে এ মন্তব্য করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

উদ্বোধনী বক্তব্যে সিইসি বলেন, ২০০৭ সালের অপারেশন নবযাত্রার মাধ্যমে প্রথমবারের মতো বাংলাদেশে ছবিসহ ভোটার তালিকা করা হয়। তার‍ই ধারাবাহিকতায় আমরা ভোটার তালিকা হালনাগাদ করতে যাচ্ছি। এই প্রকল্পে সবার সহযোগিতা দরকার।
তিনি আরও বলেন, ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে জড়িত সব কর্মকর্তার সহযোগিতা কামনা করছি। ভোটারদের প্রতি আহ্বান থাকবে, আপনারা সর্তকতার সঙ্গে ভোটার হবেন। কোনভাবেই দুইবার ভোটার হওয়ার সুযোগ নেই। সব তথ্য সঠিকভাবে দেবেন।
বিশেষ অতিথির বক্তব্যে নির্বাচন কমিশনার মোহাম্মদ আব্দুল মোবারক বলেন, ভোটার তালিকা হালনাগাদ একটি বিশাল কাজ। কমিশনের পক্ষ থেকে আমরা এ কাজে আপনাদের সহযোগিতা কামনা করছি।
অনুষ্ঠানে স্থানীয় সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয় বলেন, বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আমরা চাই ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের মান যেন আরও বৃদ্ধি পায়। কমিশনের প্রতি অনুরোধ থাকবে জাতীয় পরিচয়পত্রের ছবি যাতে আরো স্পষ্ট ও সুন্দর হয়।
নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মো. মোখলেসুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে নির্বাচন কমিশনের উর্ধ্বতন কর্মকর্তাসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
বক্তব্য শেষে সিইসি পার্শ্ববর্তী শিবরামপুর গ্রামে স্বর্ণারাণীর তথ্য সংগ্রহের মাধ্যমে ভোটারের তথ্য সংগ্রহ কার্যক্রম শুরু করেন।
(ওএস/এএস/মে ১৫, ২০১৪)