নিউজ ডেস্ক : শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি কোম্পানি গুগলের মোবাইল অপারেটিং সিস্টেম (ওএস) অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ললিপপ। ওএসটি চালিত মোবাইল ডিভাইসের সংখ্যা বাড়ছে।

এখন পর্যন্ত অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণ চালিত স্মার্টফোন ও ট্যাবলেট কম্পিউটারের মধ্যে ললিপপ ডিভাইসের সংখ্যা দাঁড়িয়েছে ১০ শতাংশে। অনলাইন অ্যাপ স্টোর গুগল প্লেতে যুক্ত থাকা ডিভাইসের খতিয়ান থেকে এ তথ্য জানা গেছে। খবর এনডিটিভি।

গুগল প্লেতে চেক ইন করা অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে বাড়ছে অ্যান্ড্রয়েড ললিপপের ব্যবহার। অন্যদিকে অ্যান্ড্রয়েডের কিটক্যাট এবং জেলি বিন সংস্করণগুলোর ব্যবহার নেমে এসেছে ৪০ শতাংশের নিচে।

অ্যান্ড্রয়েডের বিভিন্ন সংস্করণের ব্যবহার বিষয়ক প্রতিবেদনে গুগল জানিয়েছে, চলমান সব অ্যান্ড্রয়েড ডিভাইসের মধ্যে ললিপপের বাজার অংশীদারিত্বের পরিমাণ প্রায় ৯.৭ শতাংশ। গত এপ্রিলের শুরুতে প্রকাশিত প্রতিবেদনে এ অংশীদারিত্বের পরিমাণ ছিল ৫ দশমিক ৪ শতাংশ। সে হিসাবে এক মাসের মধ্যেই অ্যান্ড্রয়েড ললিপপের ব্যবহার ৪ দশমিক ৩ শতাংশ বেড়েছে।

অন্যদিকে কিটক্যাটের ব্যবহার ৪১ দশমিক ৪ থেকে নেমে এসেছে ৩৯ দশমিক ৮ শতাংশে। ৪০ দশমিক ৭ থেকে ৩৯ দশমিক ২ শতাংশে নেমে এসেছে অ্যান্ড্রয়েড জেলি বিনের ব্যবহার। একই সঙ্গে কমেছে অ্যান্ড্রয়েডের পূর্ববর্তী অন্য সব অপারেটিং সিস্টেমের ব্যবহার।

(ওএস/এএস/মে ০৭, ২০১৫)