সিরাজগঞ্জ প্রতিনিধি : প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী শেখ হাসিনা বলেছেন, রবীন্দ্রনাথ ছিলেন মানুষের মনোজগতের কবি। আর বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান ছিলেন রাজনীতির কবি। মানুষের মানবিক মুল্যবোধ ও আত্মশক্তি জাগরণে রবীন্দ্রনাথের লেখা চিরকাল প্রেরনা জুগিয়ে যাবে বাঙ্গালিকে। আর বঙ্গবন্ধু আদর্শ মানুষকে রাজনৈতিক ও ব্যাক্তি স্বাধীনতা এবং নায্য অধিকার প্রতিষ্ঠায় চিরকাল মানুষকে অনুপ্রেরনা দেবে।

প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু রবীন্দ্রনাথ দ্বারা দারুনভাবে প্রভাবিত ছিলেন। বিশেষ করে কবির দেশ্বাত্ব¡বোধক গান ও কবিতা তার রাজনৈতিক সংগ্রামে সাহস জুগিয়েছে। বঙ্গবন্ধু ১৯৭১ এ মহান মুক্তিযুদ্ধ শুরু হবার আগেই রবীন্দ্রনাথের, আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি, গীতি কবিতাকে জাতীয় সংগীত হিসেবে নির্বাচন করেছিলেন।

তিনি আরো বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালী জাতির রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক মুক্তির লক্ষে স্বাধীনতা সংগ্রাম করেন। দীর্ঘ ২৪ বছর সংগ্রাম এবং মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়ে বিজয় অর্জনের মাধ্যমে বাঙ্গালী জাতির স্বাধীন ভুখন্ড ও আত্ব পরিচয়ের সুযোগ করে দেন। পাশাপাশি রবীন্দ্রনাথের অসাম্প্রদায়িক চেতনা, আন্তর্জাতিকতাবাদ, মানবকল্যান এবং বিশ্ব শান্তি প্রতিষ্ঠা ইত্যাদি ভাবনাগুলো বঙ্গবন্ধুর চিন্তা চেতনায় স্থায়ীভাবে আসন করে নিয়েছিল।

প্রধানমন্ত্রী এ সময় আরো বলেন, এরই ধারাবাহিকতায় রবীন্দ্রনাথের চিন্তা, চেতনা ও দর্শনকে বাঙ্গালির মাঝে ছরিয়ে দেবার জন্য রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশ রবীন্দ্রনাথের স্মৃতিবিজরিত শাহজাদপুরে প্রতিষ্ঠা করা হল। এই বিশ্ববিদ্যালয়ে শিল্প সাহিত্য কলার পাশাপাশি বিঞ্জান প্রযুক্তি ও বানিজ্যে অনুষদে শিক্ষার সুযোগ থাকবে।

শুক্রবার সকালে সিরাজগঞ্জের শাহজাদপুরে সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত বিশ্বকবী রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪ তম জন্মবার্ষিকী ও রবীন্দ্র বিশ্ববিদ্যালয় বাংলাদেশের ভিত্তিপ্রস্থর স্থাপন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষনে তিনি এ কথাগুলো বলেন।

সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম,এমিরিটাস অথ্যাপক ড.আনিসুজ্জামান,ভারপ্রাপ্ত সংস্কৃতিক সচিববেগম আকতারী মমতা ও সিরাজগঞ্জ-৬ (শাহজাদপুর) আসনের জাতীয় সংসদ সদস্য হাসিবুর রহমান স্বপন এমপি,জেলা প্রশাসক মো.বিল্লাল হোসেন।

(এসএস/এএস/মে ০৮, ২০১৫)