স্পোর্টস ডেস্ক : মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দ্বিতীয় ইনিংসে ৫৫০ রানের টার্গেট দেয় পাকিস্তান। ব্যাট করতে নেমে তৃতীয় দিন শেষে ১ উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৬৩ রান। দলীয় ৪৮ রানে পাকি বোলার ইয়াসির শাহ বলে বোল্ট হয়ে ব্যক্তিগত ১৬ রানে সাজঘরে ফিরেন ইমরুল কায়েস।

পাকিস্তানের ইনিংস ঘোষণার পর ১৪ ওভার ব্যাট করে বাংলাদেশ। ওপেনার ইমরুল কায়েসকে হারিয়ে তার স্থানে ব্যাট হাতে মাঠে নেমে ১৫ রানে অপরাজিত আছে মমিনুল হক। আর ব্যক্তিগত ৩২ রানে অপরাজিত রয়েছে টাইগারদের আরেক ওপেনার তামিম ইকবাল।

এর আগে বাংলাদেশের বিরুদ্ধে ৫৪৯ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করে পাকিস্তান। ঢাকা টেস্টের তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে অধিনায়ক মিসবাহ-উল হক ৮২ রান করে আউট হওয়ার পর ইনিংস ঘোষণা দেয় সফরকারিরা। পাকিস্তানের তখন সংগ্রহ ছিল ৬ উইকেটে ১৯৫ রান।

এর আগে বাংলাদেশকে ফলোঅন না করিয়ে দ্বিতীয় ইনিংসে ব্যাট করার সিদ্ধান্ত নেয় পাকিস্তান। তবে ৪৯ রানের মধ্যেই পাকিস্তানের ৩ উইকেট তুলে নেয় বাংলাদেশ। তবে মিসবাহ-ইউনুসের সাবলীল ব্যাটিংয়ে প্রাথমিক বিপর্যয় কাটায় সফরকারিরা। ২৯ তম ওভারে তাইজুলের বলে কট এন্ড বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন প্রথম ইনিংসে সেঞ্চুরি করা ইউনুস খান (৩৯)। ব্যক্তিগত ১৫ রান করে আগের ম্যাচে সেঞ্চুরি করা আসাদ শফিক বোল্ড হয়ে যান শোভাগত হোমের বলে।

সিরিজের প্রথম টেস্ট ড্র হলেও এ টেস্টে জয়ের জন্য এখন বাংলাদেশের প্রয়োজন ৪৮৭ রান। আর পাকিস্তানের প্রয়োজন ৯ উইকেট। ৯ উইকেটসহ বাংলাদেশের হাতে রয়েছে আরো দু’দিন।

(ওএস/এএস/মে ০৮, ২০১৫)