কুড়িগ্রাম প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার পংকজ শরণ বলেছেন, ভারতের লোকসভায় স্থলসীমান্ত চুক্তি বিল পাস হওয়ায় দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো গভীর হলো।

যে দেশের অভ্যন্তরে যে ছিটমহল রয়েছে, ১৯৭৪ সালে ইন্দিরা-মুজিব চুক্তি অনুযায়ী ছিটমহলবাসীরা তাড়াতাড়ি সে দেশের নাগরিকত্ব লাভের সুবিধা পাবে বলেও জানান তিনি।

রবিবার সকাল ১১টায় কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার অভ্যন্তরে দাসিয়ার ছড়া ছিটমহলের কালিরহাট বাজার সংলগ্ন মাদ্রাসা মাঠে ছিটমহলবাসীদের সঙ্গে মতবিনিময়ের সময় পংকজ শরণ এসব কথা বলেন।

স্থলসীমান্ত চুক্তি বিলটি পাস হওয়ার তিনদিন পর কুড়িগ্রাম জেলা শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরের সীমান্তবর্তী নীলকুমর নদীর তীরে এই মতবিনিময় অনুষ্ঠিত হয়।

এসময় তিনি বলেন, বাংলাদেশের অভ্যন্তরে থাকা ভারতের দাসিয়ার ছড়া ছিটমহলটি সবচেয়ে বড়। এজন্য প্রথমেই আমি এখানে এসেছি। পর্যায়ক্রমে লালমনিরহাট, নীলফামারী ও পঞ্চগড় জেলার অভ্যন্তরে থাকা ছিটমহলগুলোতেও একইভাবে মতবিনিময় করা হবে।

ছিটমহলবাসীদের উদ্দেশে তিনি আরো বলেন, আপনাদের সুযোগ-সুবিধার কথা শুনলাম। এসব কথা উচ্চ পর্যায়ে আমি অবহিত করবো।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির বাংলাদেশ ইউনিটের সভাপতি মইনুল হক।

এসময় অন্যান্যের মধ্যে রাজশাহী বিভাগীয় কমিশনার সন্দীপ মিত্র, দাসিয়ার ছড়া ছিটের সভাপতি আলতাফ হোসেন, ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির বাংলাদেশ ইউনিটের সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির আইন উপদেষ্টা অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, ফুলবাড়ী উপজেলা নিবার্হী কর্মকর্তা (ইউএনও) মো. নাসির উদ্দিন মাহমুদ, সিনিয়র সহকারী পুলিশ সুপার মাসুদ আলম বক্তব্য রাখেন।

(ওএস/পিবি/মে ১০, ২০১৫)