খুলনা প্রতিনিধি : বিভিন্ন সীমাবদ্ধতা সত্তেও জনগণকে সর্বোচ্চ চিকিৎসা সেবা দিতে ডাক্তার এবং নার্স সবাইকে আন্তরিকভাবে কাজ করতে হবে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

রবিবার দুপুরে খুলনা মেডিকেল কলেজ মিলনাতয়নে চিকিৎসক, নার্স ছাত্র-ছাত্রী এবং কর্মচারীদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। ইতিমধ্যেই শিশু ও মাতৃ মৃত্যুর হার কমিয়ে আনায় বাংলাদেশ আন্তর্জাতিক পুরস্কার লাভ করেছে। আর তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষের দোর গোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক স্থাপন করা হয়েছে, যা চিকিৎসা সেবায় ইতিবাচক পরিবর্তন এনেছে। জনসাধারণের জরুরী স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সীমিত সম্পদ সত্তেও প্রয়োজনীয় লোকবল নিয়োগসহ দ্রুততার সঙ্গে হাসপাতালে আনুষঙ্গিক যন্ত্রপাতি সরবরাহ করা হবে বলেও জানান তিনি।

প্রতিমন্ত্রী আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একটি সুখী ও সমৃদ্ধ জাতির স্বপ্ন দেখেছিলেন। আর সেই স্বপ্ন বাস্তবায়নে বর্তমান সরকার নিরলস কাজ করে যাচ্ছে। সরকার প্রতিশ্রুতি অনুযায়ী পদ্মা সেতু, খানজাহান আলী বিমানবন্দর ও রেললাইনের কাজ সম্পন্ন করলে এ অঞ্চলের উন্নয়নে তা বড় ভূমিকা রাখবে। মৌলবাদ ও ধর্মীয় সংকীর্ণতার বাধা অতিক্রম করে সরকার এগিয়ে যাচ্ছে। এ জন্য দলমত নির্বিশেষে সন্ত্রাসের বিরুদ্ধে জনমত গড়ে তুলতে হবে।

মতবিনিময় সভায় খুলনা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল্লাহ আল মাহবুবের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন খুলনা বিএমএ’র সভাপতি ডা. শেখ বাহারুল আলম এবং সাধারণ সম্পাদক ডা. মো. মেহেদী নেওয়াজ, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. প্রশান্ত কুমার বিশ্বাস ও শিক্ষক সমিতির আহ্বায়ক ডা. মৃণাল কান্তি সরকার প্রমুখ।

(ওএস/এএস/মে ১০, ২০১৫)