শোভন সাহা : ২০০৯ সালে জঙ্গিরা যখন শ্রীলঙ্কা দলের উপর হামলা চালায়, তখনই মোটামুটি অনুমেয় ছিল যে এত সহজে আন্তজার্তিক ক্রিকেট পাকিস্তানে আর হচ্ছে না । যদিও পাকিস্তান ক্রিকেট বোর্ড বিভিন্ন ভাবে চেষ্টা করছিল যেন আবারও ঘরের মাঠে ক্রিকেট ফেরানো যায় ।

এমন সময় জিম্বায়ুয়ে ক্রিকেট বোর্ড পাকিস্তানের দিকে বন্ধুত্বপূর্ণ হাত বাড়িয়ে দিলেন । সবকিছু ঠিকঠাক থাকলে আগামী ২২ মে থেকে দুটি টি-২০ ম্যাচ ও তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে আবারও কোন আন্তজার্তিক ক্রিকেট দল পাকিস্তানে যাবে। খবর, দ্যা টাইমস্ অব ইন্ডিয়া। যদিও কোন আন্তজার্তিক মানের দল পাকিস্তানে যেতে এখনও ভয় পায়। কিন্তু জিম্বায়ুয়ে দল যদি পাকিস্তানে যায় তাহলে তা দীর্ঘ ছয় বছরের অবসান ঘটবে।

জঙ্গি হামলার কারণে পাকিস্তান ২০১০ সালের ক্রিকেট বিশ্বকাপের আয়োজক থাকলেও কোন ম্যাচ অনুষ্ঠিত করতে পারেনি। তাছাড়া আন্তজার্তিক ক্রিকেটের আভাবে পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটও অনেকটা ক্ষতিগ্রস্ত। তাদের ক্রিকেট একাডেমি গুলোও অনেকটা বন্ধের মুখে। যদিও সানাৎ জয়সুরিয়ার নেতৃত্বে বছর তিনেক আগে অল স্টার টিম নামে অবসর প্রাপ্ত ক্রিকেটারদের নিয়ে দুটি টি-২০ ম্যাচের আয়োজন করা হয়। কিন্তু তারপরও আন্তজার্তিক দলগুলো বরাবরই পকিস্তান সফর বাতিল করে আসছিল নিরাপত্তার অজুহাত দেখিয়ে। জিম্বায়ুয়ে ক্রিকেট টিমকে সত্যিই সময়ই বলে দেবে পাকিস্তান কি নিছিদ্র নিরাপত্তা দিতে পারবে কিনা।

জিম্বায়ুয়ে ক্রিকেট বোর্ড এর ম্যানেজিং ডিরেক্টর এলিস্টার ক্যাম্বেল এখন পাকিস্তানে অবস্থান করছেন এবং নিরাপত্তার বিষয়টি নিয়ে তিনি খুবই সন্তুষ্ট। তবে দলের কিছু খেলোয়াড় কিছুদিন আগে ইএসপিএন ক্রিকেট ইনফোকে জানায় তার সত্যিই খুবই চিন্তিত এই সফর নিয়ে।

(এএস/মে ১১, ২০১৫)