পিরোজপুর প্রতিনিধি : পিরোজপুর-নাজিরপুর-মাটিভাঙ্গা সড়কে নাজিরপুর ও পিরোজপুর সদর উপজেলা বিভক্তকারী আধাঝুড়ি খালের উপর নির্মাণাধীন ব্রিজের পাশেরঅস্থায়ী লোহার ব্রিজটি ভেঙ্গে পড়েছে। যোযোগে এই গুরুত্বপূর্ণ ব্রিজটি ভাঙার কারণে এলাকার জনসাধারণ পড়েছে চরম দুর্ভোগ ও ভোগান্তিতে।

এলাকাবাসি সূত্রে জানা গেছে, ভেঙে পড়ার পর এটি পুনরায় নির্মিত না করায় জনসাধারণকে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। ব্রীজটি ভেঙ্গে পড়ায় বন্ধ হয়ে গেছে এ সড়কের বাসসহ সকল প্রকার যানবাহন চলাচল। ফলে বাসসহ অন্যান্য যানে চলাচলকারী যাত্রীদের চরম ভোগান্তিতে পড়তে হচ্ছে।
স্থানীয়রা জানায়, ত্রুটিপূর্ণভাবে ব্রিজটি নির্মাণ করায়, এটি ভেঙ্গে পড়েছে। ব্রিজটি ভালকরে নির্মান করা হলে এটি ভেঙ্গে পড়তো না । ব্রিজটি ভেঙ্গে পড়ায় শুধুমাত্র সড়ক পথে নয়, আধাঝুড়ি খাল থেকেও কোন জলযান চলাচল করতে পারছে না। অন্যদিকে সড়ক ও জনপথ কর্তৃপক্ষ খালটিতে একটি খেয়ার ব্যবস্থা করেছে যাতে করে লোকজন খালটি পারাপার হতে পারে। অন্যদিকে নাজিরপুর, মাটিভাঙ্গা ও গোপালগঞ্জ থেকে আসা বাসগুলো আধাঝুড়ি খালের নাজিরপুর প্রান্তে থামছে। আর পিরোজপুর থেকে ছেড়ে যাওয়া বাসগুলো আধাঝুড়ি ব্রিজের পিরোজপুর প্রান্তে থামছে। যাত্রীরা সেখান থেকে গাড়ি পরিবর্তন করে যে যার গন্তব্যে যাচ্ছে।
স্থানীয় জয়পুর গ্রামের বাসিন্ধা জাকির আহম্মেদ জানান, অস্থায়ী ব্রীজটি মজবুতভাবে নির্মাণ কার হয়নি। তিনি জানান, ব্রীজ নির্মানে সংশ্লিষ্ট ঠিকাদার ৮ লাখ টাকা বিল নিলেও কাজটি সঠিকভাবে না করায় ব্রীজটি ট্রাকসহ ভেঙ্গে পড়ে।
তবে বিষয়টি অস্বীকার করে পিরোজপুর সড়ক ও জনপথ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোঃ আতিকুল ইসলাম বলেন, ব্রিজটি সড়ক ও জনপথ কর্তৃপক্ষ নির্মান করেছে এবং ধারণক্ষমতা ১০টন। এছাড়া ব্রিজটি নির্মানের পর থেকেই এর উপর থেকে ডাব বোঝাই ট্রাক ও দূরপাল্লার বাস চলাচল করছে। ব্রিজে কোন ত্রুটি ছিল না। ট্রাকের চালক ব্রিজে ওঠার পর ব্রিজের রেলিং এ ধাক্কা দেওয়ায় ব্রিজটি ভেঙ্গে পড়েছে।
এটি পুনরায় নির্মাণ করতে আরও প্রায় ৩/৪ দিন সময় লাগবে বলে জানিয়েছেন সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তারা। এছাড়া এখনও ঘটনাস্থল থেকে উদ্ধার হয়নি খালে পড়ে যাওয়া বালুভর্তি ট্রাকটি।
(এসএ/পিবি/মে ১২,২০১৫)