মাগুরা প্রতিনিধি : মাগুরায় পুলিশের আহবানে সাড়া দিয়ে বিভিন্ন ধরণের দেশীয় অস্ত্র জমা দিয়েছে দুটি ইউনিয়নের বিবাদমান গ্রামবাসী। বুধবার সন্ধ্যায় মাগুরায় পুলিশ সুপার এ কে এম এহসান উল্লাহর কাছে এ অস্ত্র সমর্পন করে আর কোন কাইজা ফ্যাসাদে না জড়ানোর অঙ্গীকার করেন তারা।

মাগুরার সিনিয়র সহকারী পুলিশ সুপার সার্কেল সুদর্শন কুমার রায় জানান- মাগুরার বেশ কয়েকটি ইউনিয়নে গ্রামীণ আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরে সংঘাত-সংঘর্ষ চলে আসছিল। সামান্য বিষয় নিয়ে তারা ঢাল-সড়কি, বল্লম, রামদা, ছ্যানদা, চাপাতিসহ নানা রকম দেশীয় অস্ত্র নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। দাঙ্গা কবলিত এলাকা হিসেবেই এটি সমাধিক পরিচিত। যারমধ্যে জগদল ও গঙ্গারামপুর অন্যতম। সম্প্রতি এসব এলাকায় সংঘর্ষে কমপক্ষে ৪ জন খুন ও অসংখ্য আহতের ঘটনা ঘটেছে। বাড়ি ঘর ভাংচুরে নিঃস্ব হয়েছে এলাকার মানুষ। মামলা মকর্দমায় জড়িয়ে স্বাভাবিক জীবন বিঘ্নিত হচ্ছিল। এ অবস্থায় স্থানীয় কমিউনিটি পুলিশেং এর মাধ্যমে মাগুরার বর্তমান পুলিশ সুপার এ.কে.এম এহসান উল্লাহ’র আহবানে সাড়া দিয়ে গঙ্গারামপুর ও জগদল ইউনিয়নের গ্রামবাসি ১৬টি ঢাল, ৩৯টি সড়কি, ৮টি রামদা, ৬১টি বর্শা, ১টি চাপাতিসহ বিপুল পরিমাণ দেশী অস্ত্র জমা দেয়। এ সময় তারা আর কোন কাইজা ফ্যাসাদে না জড়ানোর অঙ্গীকার করেন।

এ প্রসঙ্গে শালিখা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান শ্যামল কুমার দে ও থানার ওসি মোঃ আবু জিহাদ ফকরুল আলম খান জানান- নানাভাবে বিবাদমান গ্রামীণ এ গোষ্ঠীদের নিয়ন্ত্রণ করার চেষ্টার পরও তা সম্ভব হচ্ছিল না। অস্ত্র হাতের কাছে থাকায় তারা সামান্য ঘটনায়ই একে অপরের উপর ঝাপিয়ে পড়ে প্রাণঘাতি সংঘর্ষে লিপ্ত হতো। কিন্তু অস্ত্র জমাদানের ফলে তাদের মধ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠা হবে বলে তারা আশা প্রকাশ করেন।

(ডিসি/পিবি/মে ১৪,২০১৫)