ভোলা প্রতিনিধি : ভোলার লালমোহনের তেঁতুলিয়ায় অভিযান চালিয়ে দু’টি ট্রলারসহ প্রায় ৩২ লাখ পিস পোনা জব্দ করেছে কোস্টগার্ড সদস্যরা।

রবিবার ভোরে তেঁতুলিয়ার ভূঁইয়ার চর এলাকায় কোস্টগার্ড এ অভিযান চালায়।

কোস্টগার্ড জানিয়েছে, গোপন সংবাদের ভিত্তিতে ভোলার লালমোহনের তেঁতুলিয়ায় অভিযান চালায় কোস্টগার্ড সদস্যরা। এ সময় ভূঁইয়ার চর এলাকায় দু’টি ট্রলার জব্দ করা হয়।

পরে ওই ট্রলারে তল্লাশি চালিয়ে ৬২ ড্রাম (প্রায় ৩২ লাখ পিস) ভর্তি বাগদা পোনা জব্দ করা হয়। জব্দকৃত পোনাগুলো সকালে শহরের খেয়াঘাট সংলগ্ন কোস্টগার্ড স্টেশনে নিয়ে আসা হয়। পরে সেগুলো নদীতে অবমুক্ত করা হয়। এসব পোনার আনুমানিক মূল্য প্রায় এক কোটি ৬২ লাখ টাকা।

তবে আটকের সময় ওই পোনার মালিক ও পরিবহনের সঙ্গে জড়িত কাউকে আটক করা সম্ভব হয়নি। পোনাগুলো ভোলা থেকে অন্য জেলায় পাচারের চেষ্টা করছিলো বলে কোস্টগার্ড জানিয়েছে।

কোস্টগার্ড দক্ষিণ জোনের অপারেশন অফিসার লেফটেন্যান্ট মো. খালিদ এ তথ্য নিশ্চিত করে বলেন, নৌ পথে কোস্টগার্ডের এ অভিযান অব্যাহত রয়েছে।

এক শ্রেণির মুনাফালোভী চক্র অবৈধভাবে মেঘনা ও তেঁতুলিয়া নদীতে মশারী জাল দিয়ে নির্বিচারে পোনা শিকার করছে। এসব পোনা আবার পাচার হচ্ছে খুলনা বাগেরহাট, বরিশালসহ বিভিন্ন জেলায়।

(ওএস/পিবি/মে ১৭, ২০১৫)