ময়মনসিংহ প্রতিনিধি : ময়মনসিংহ সদর উপজেলার ৬ নং চর ঈশ্বরদিয়া ইউনিয়নের চর হরিপুর তালুকদার বাড়ির বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প সংস্থার (অবঃ) কর্মচারী মোঃ হারুন-অর-রশিদ (মুন্সি) এর বাড়ির পাশে নিজ পুকুরে চাষকৃত কৈ মাছ হঠাৎ রহস্যজনক কারণে মারা যাচ্ছে।

এতে করে তার ১৫ থেকে ২০ লক্ষ টাকার ক্ষতি হবে বলে তিনি জানিয়েছেন। গতকাল মোঃ হারুন-অর-রশিদ (মুন্সি) এর পুকুরে গিয়ে দেখা যায় পুকুর জুড়ে ভাসছে মরা কৈ মাছ।

কিভাবে ঘটনা ঘটলো জিজ্ঞাসা করা হলে তিনি দুঃখ করে বলেন, আমি চাকরী থেকে এসে অবসরের টাকা দিয়ে সন্তাদের নিয়ে পুকুরে মাছ চাষ শুরু করি। বর্তমানে আমার এক একর ৯০ শতাংশ জমির ২টি পুকুরে আজ থেকে দেড় মাস আগে প্রায় ১ লক্ষ ৪০ হাজার টাকার কৈ মাছের পোনা এনে চাষ শুরু করি। এরপর থেকে সিপি বাংলাদেশ কো: লি: এর প্রায় ৮-১০ লক্ষ টাকার খাবার এনে খাওয়াই।

তিনি আরো বলেন, আর ১৫-২০ দিন পর কৈ মাছগুলো বিক্রি করতে পারতাম। কিন্তু হঠাৎ পুকুরের মাছগুলো কেন মরে যাচ্ছে তা বুঝতে পারছি না। এলাকায় আমার কোন শত্রু আছে বলেও মনে হয় না। এদিকে কেন হঠাৎ পুকুওে মাছগুলো মারা যাচ্ছে তাও বুঝতে পারছি না। এই ব্যাপারে ময়মনসিংহ মৎস্য বিভাগের ড. কৌহিনূর এর সাথে যোগাযোগ করা হয়েছে। কৈ গুলো মরে যাওয়ায় এখন আমি কি করে এই ক্ষতি কাটিয়ে উঠবো তা বুঝতে পারছি না।

(এমডি/পিএস/মে ১৭, ২০১৫)