পঞ্চগড় প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার সন্দীপ মিত্র বলেছেন, ছিটমহল বিনিময় বাস্তবায়ন এখন সময়ের ব্যাপার মাত্র।

তিনি বলেন, ছিটমহলবাসীদের মনে কি প্রশ্ন, তা জানতে এসেছি। তারা কেমন আছেন দেখতে ও তাদের আনন্দে শরিক হতে এসেছি।

সোমবার দুপুরে পঞ্চগড় জেলার সদর উপজেলার অভ্যন্তরে ভারতীয় গাড়াতি ছিটমহলবাসীদের সঙ্গে এক মতবিনিময় সভায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

সন্দীপ মিত্র বলেন, ১৯৭৪ সালের ভারত-বাংলাদেশ স্থলসীমান্ত চুক্তি ভারতের সংসদে পাস হওয়ায় ছিটমহল বিনিময় বাস্তবায়ন এখন সময়ের ব্যাপার মাত্র। এক্ষেত্রে জমি-জমা বন্টন ও নাগরিকত্বের বিষয় নিয়ে যে দ্বিধা-দ্বন্দ্ব ছিটমহলবাসীদের মধ্যে রয়েছে তা আমার পক্ষে যতটুকু সম্ভব দূর করতে এসেছি।

তিনি আরও বলেন, দুই দেশের সরকার এ বিষয়টিতে অত্যন্ত আন্তরিক হওয়ায় আইনি প্রক্রিয়া সম্পন্নের মাধ্যমে অতি শিগগিরই ছিটমহল বিনিময় সম্পন্ন হবে।

মতবিনিময় সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ভারতীয় সহকারী হাই কমিশনারের স্ত্রী সীমা মিত্র, ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির বাংলাদেশ ইউনিটের সভাপতি ময়নুল হক, সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা, ওই কমিটির আইন উপদেষ্টা অ্যাডভোকেট আব্রাহাম লিংকন, পঞ্চগড়-নীলফামারী জেলা শাখার সভাপতি মফিজার রহমান প্রমুখ।

পরে তিনি পঞ্চগড় জেলার অভ্যন্তরে ভারতীয় নাজিরগঞ্জ, কাজলদীঘি, বেহুলাডাঙ্গা, কোটভাজনী, বালাপাড়া ও দহলা-খাগরাবাড়ি ছিটমহল পরিদর্শন করেন।

(ওএস/এএস/মে ১৮, ২০১৫)