আমিন ফরহাদ : শেখর রায় লিখিত ইংরাজি প্রবন্ধ সংকলন IN SEARCH OF HUMANITY. ঢাকার অনার্য পাবলিকেশন এই বইটি প্রকাশ করে । প্রচ্ছদ এঁকেছেন সুজন জাহাঙ্গীর।

কেমব্রিজের স্বনাম ধন্য ভাষা তত্ববিদ নোম চমস্কি লেখকের পাণ্ডুলিপির সাথে সম্পৃক্ত থেকে বইটি হাতে পাবার ইচ্ছা প্রকাশ করেছেন। বইটি বিগত সহস্রাব্দের শেষভাগ থেকে নতুন সহস্রাব্দের শুরুর কয়েকটা বছর ভারতীয় উপমহাদেশ ও সমগ্র বিশ্বের তাৎপর্যপূর্ণ কিছু ঘটনাবলীর বস্তুনিষ্ঠ বিশ্লেষণ।

সমকালীন ভারত বাংলাদেশের কিছু বিশেষ ঘটনাবলি আলোচনা পাঠকের দৃষ্টি আকর্ষণ করে। মুখবন্ধে স্বয়ং লেখকের স্বগতোক্তি, “অধুনা বিশ্বে উন্নত তথ্য প্রযুক্তি বিপ্লব ঘটে গেলেও এবং তথ্য আদান প্রদানের চরম অগ্রগতি ঘটে গিয়েসময়কে বদলে দিলেও সত্যের সংজ্ঞা বদলে যায় নি”। বলা যেতে পারে ঘটমান ন্যায় অন্যায় আজ অতি দ্রুত মানুষের চোখের সামনে চলে আসছে। কিন্তু হতভাগ্য জনগণের আশা আকাঙ্খা আজো পদদলিত হয়ে চলেছে। রাষ্ট্র কাঠামোগত অভাবনীয় পরিবর্তন সুচিত হয়ে থাকলেও তার সুফল থেকে দরিদ্র অবহেলিত জনগণ বঞ্চিত। মোট ৬৩ টি প্রবন্ধে সঙ্কলিত ২০৮ পৃষ্ঠার পেপার প্যাক এডিশনে প্রকাশিত সাধারণের আয়ত্তের মধ্যে রাখা বিক্রয়মূল্য থাকা সত্তেও অমুল্য এই বইটি একটি গুরুত্বপূর্ণ সময়ের দলিল হিসাবে বিবেচিত হবে। উৎসাহী পাঠক ও সমাজ গবেষকদেরকে রসদ জোগাতে সাহায্য করবে বইটি। একাধিক প্রবন্ধ যেগুলি ভারতের বহু জাতীয় পত্র পত্রিকায় প্রকাশিত ও বহু আলোচিত সেইগুলির সংকলন যেমন পাঠকদের একটি সময়কে বুঝতে সাহায্য করবে তেমনই লেখকের প্রতি শ্রদ্ধাশীল করে তুলবে। জনসাধারণের মানবাধিকার হরণ রাষ্ট্রের এক পর্যায়ে চরিত্র হয়ে দাঁড়িয়েছে। আইন, প্রশাসন, বিচার ব্যবস্থা সব কিছুর অস্তিত্ত থাকলেও আর্থিক ও সামাজিক অনগ্রসর মানুষের কাছে এসবের কোন অধিকার থাকেনা। সব শ্রেণীর মানুষ রাজনৈতিক ও সামাজিক দূষণের শিকার। রাষ্ট্রসঙ্ঘের মানবাধিকার সনদভুক্ত দেশ হলেও এবং আজো বহু রাষ্ট্রশক্তি মানবাধিকার কমিশন গঠন করলেও তারা মানবাধিকারের দাবিগুলি মিমাংসা করতে অসমর্থ থেকে গেছে। লেখক অজানা অনেক কিছু পাঠকদের নজরে এনে মানুষকে সচেতন করার সুচেষ্টা করে গেছেন।

(অ/মে ১৯, ২০১৫)