ঝালকাঠি প্রতিনিধি : ঝালকাঠির নলছিটি উপজেলার ঐতিহ্যবাহী ১৪১ নং খিরাকাঠি সরকারী প্রাথমিক বিদ্যালয়টির বেহাল দশা দেখার যেন কেউ নেই। কর্তৃপক্ষের চরম অবহেলা ও উদাসীনতার কারণে প্রতিটি মুহূর্ত আতঙ্কে কাটাচ্ছে বিদ্যালয়টির শিক্ষক ও শিক্ষার্থীরা।

১৯৯০ সালে বিদ্যালয়টি স্থাপিত হলেও মানহীন নির্মান সামগ্রী ব্যাবহার করায় মাত্র ২৪ বছরের মাথায় বিদ্যালয়ের ছাদ ধ্বসে পরতে শুরু করেছে। বেশ কয়েক জন শিক্ষার্থী অভিযোগ করে বলেন, বর্ষা মৌসুমে বৃষ্টি এলেই ছাদ থেকে শ্রেণীকক্ষের ভিতরে পানি পড়ে। এতে প্রায়ই তাদের বই-খাতা ও পোশাক ভিজে যায়।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি হারুন অর রশিদ জানান, ভবনটি অত্যন্ত ঝুঁকিপূর্ন হওয়ায় অভিভাবকবৃন্দ তাদের ছেলে-মেয়েদের বিদ্যালয়ে পাঠাতে অনিহা প্রকাশ করছেন ও অন্যান্য বিদ্যালয়ে ভর্তির চিন্তা করছেন।

বিদ্যালয়টির প্রধান শিক্ষক জামাল আব্দুল নাসের এ প্রতিবেদককে জানান, বর্তমানে বিদ্যালয়টি পাঠদানের প্রায় অযোগ্য হয়ে পড়েছে। তারপরও শিক্ষকমণ্ডলী অতিকষ্টে অধ্যয়নরত ১০৪ জন ছাত্র-ছাত্রীদের অক্লান্ত পরিশ্রম করে পরমযত্নে পাঠদান করে যাচ্ছেন।

এই স্বনামধন্য বিদ্যাপিঠ থেকে প্রতিবছর ট্যালেন্টপুল সহ নানা গ্রেডে ছাত্ররা বৃত্তি পেয়ে আসছে। বিগত বছরগুলোতে পিএসসি পরীক্ষায় শতভাগ শিক্ষার্থী পাশ করেছে। কিন্তু অবকাঠামোগত সমস্যা সমাধান করা না হলে যে কোন সময় রানা প্লাজার মত বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।

এ সমস্যা সমাধানে তিনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।

এদিকে সরেজমিনে দেখা গেছে বিদ্যালয়টি অত্যন্ত ঝুঁকিপূর্ন। ছাদের প্লাষ্টার ধ্বসে রডগুলো বেরিয়ে এসেছে, কলামগুলোতে ফাটল ধরেছে। এতে যেকোন সময় ভবনটির ছাদ ধ্বসে পড়তে পারে। বিদ্যালয়টি জরুরি ভিত্তিতে সংস্কার করা দরকার বলে মনে করেন এলাকার সর্বসাধারণ।

(এএম/পিএস/মে ১৯, ২০১৫)