স্পোর্টস ডেস্ক, ঢাকা : ব্রাজিল বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট শুরু হওয়ার ২৮ দিন আগে আবারও বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে। দেশটি ইতিহাসে দ্বিতীয়বারের মত বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে। কিন্তু সামাজিক ও অর্থনৈতিকভাবে অসন্তুষ্ট সাধারণ মানুষ পথে নেমে এসেছে দাবি আদায়ের লক্ষ্যে। ১২টি শহরে প্রচন্ড বিক্ষোভে তোপের মুখে নিরাপত্তা ব্যবস্থা।

রিও ডি জেনিরো, সাও পাওলো ও বেলো হরিজন্টে ছাড়াও আরও অনেক শহরে মিলিটারি পুলিশ নামানো হয়েছে পরিস্থিতি নিয়ন্ত্রণ করার জন্য।

দীর্ঘদিন ধরে ব্রাজিলের সাধারণ মানুষের দাবি, তাদের বেঁচে থাকার পূর্ণ অধিকার যেন সরকার দিতে পারে। সেটা সামাজিক ও শিক্ষাগত যেকোন দিক থেকেই। কিন্তু মানুষের বেঁচে থাকার অধিকার ক্ষুন্ন করে বিশ্বকাপের জন্য প্রচুর অর্থ ব্যয় মেনে নিতে পারছে না তারা। ফলে বিক্ষোভে ফেটে পড়েছে তারা।

তবে আন্দোলন পুরো শহরেই চলছে। আর বিশেষ করে বিশ্বকাপ ভেন্যুগুলোর সামনেও হচ্ছে। খেলোয়াড়, কোচ, অফিসিয়াল ছাড়াওর ফুটবলপ্রেমীরা আর কিছুদিনের মধ্যে ব্রাজিলের পথে রওনা হবে। আর এমন সময় এই আন্দোলনে সংশয় দেখা গেছে।

উল্লেখ্য, গত বছর কনফেডারেশন্স কাপ টুর্নামেন্ট চলাকালীন ব্রাজিলে বিক্ষোভ হয়েছিল। তারপরও টুর্নামেন্ট হয়েছে। তবে বেশ ঝামেলা পোহাতে হয়েছে দেশটিকে।

(ওএস/পি/মে ১৬,২০১৪)