স্পোর্টস ডেস্ক, ঢাকা : ব্যাটসম্যান আবুল হাসান রাজু; বোলার মাশরাফি বিন মতুর্জা। না; এটা ঘরোয়া ক্রিকেটের কোনো টুর্নামেন্ট নয়। নয় জাতীয় দল কিংবা ‘এ’ দলের অনুশীলনের কোনো মুহূর্ত। নিজেদের ফিরে পাওয়ার তাগিদেই তারা অনুশীলন করে চলছেন। টোয়েন্টি২০ বিশ্বকাপে বিরতি দিয়ে খেলানো হয়েছিল বাংলাদেশের তারকা মাশরাফিকে। সর্বশেষ ৩০ মার্চ পাকিস্তানের বিপক্ষে ম্যাচে বল হাতে মাঠে নেমেছিলেন। ঝুঁকি এড়াতে জাতীয় লিগ ও বাংলাদেশ ক্রিকেট লিগ (বিসিএল) খেলা হয়নি মাশরাফি বিন মর্তুজার।

মাশরাফি বৃহস্পতিবার সকাল সকালই মিরপুর বিসিবি একাডেমি মাঠের পাশে অবস্থিত জিমে জিম করে নিজেকে ফিট রাখতে ব্যস্ত। প্রায় ঘণ্টাখানেক জিম করে ছুটলেন একাডেমি মাঠের দিকে। সেখানে বল তুলে নিয়েছেন ‘এ’ দলের অনুশীলনের নেট বোলারদের সঙ্গে। টানা বল করেছেন ব্যাটসম্যান আবুল হাসান রাজুকে। বল হাতে সেই ঔজ্জ্বল্য। মুখাবয়বে ছিল নিজেকে ফিরে পাওয়ার বিপুল তাড়না। ছোট ছোট রানআপে অল্প গতিতে বল করেছেন। নিশানা সেই আগের মতো। বোলিং শেষ করে এসে আবার ঢুকেছেন জিমঘরে। সেখানে কাটিয়েছেন ঘণ্টাখানেক সময়।

বিশ্বকাপের আসর সামনে। অস্ট্রেলিয়ান কন্ডিশনে মুশফিকদের মুখোমুখি হতে হবে বড় বড় দলের বিপক্ষে। সেখানে দলের সঙ্গে বাংলাদেশের বড় বাধা উইকেটও। বাউন্সি উইকেটে খেলার অভিজ্ঞতা নেই বাংলাদেশের পেসারদের। পাইপলাইনে নেই ভালোমানের পেসারও। তাই ভরসা ওই মাশরাফিই। মাশরাফি নিজেও জানেন সে কথা। প্রায় প্রতিটি ম্যাচে মাঠে নামার আগে হাঁটুতে ব্যথানাশক ইনজেকশন নিয়ে বোলিং করতে হয় মাশরাফিকে। এমনকি জাতীয় দলের পেসাররাও পুরোপুরি ফিট নন। শফিউল ইসলাম ও আবুল হাসান রাজু অনেক দিন ধরেই ইনজুরির সঙ্গে লড়ছেন। তারা ফেরার চেষ্টায় অনুশীলন করছেন পুরোদমে। রাজু বল ও ব্যাট হাতে অনুশীলন করলেও এখনও বল নিয়ে মাঠে নামতে পারেননি শফিউল। পেসার আল-আমিনও অনুমতি নিয়ে বিসিএল ফাইনাল ম্যাচে খেলেছেন। এখন রয়েছেন বিশ্রামে।

রবিউল ইসলাম ইনজুরি কাটিয়ে যাচ্ছেন ‘এ’ দলের হয়ে ওয়েস্ট ইন্ডিজ সফরে। ইনজুরি নিয়ে অনেক আগেই বাতিলের খাতায় পেসার নাজমুল হোসেন। তবু নিজেকে ফিরে পেতে অনুশীলন চালিয়ে যাচ্ছেন তিনি। এমন অবস্থায় মাশরাফিকে জাতীয় দলে বড্ড প্রয়োজন। কেননা বিশ্বকাপ কন্ডিশনে মাশরাফি পালন করতে পারেন গুরুত্বপূর্ণ ভূমিকা। মাঠে মাশরাফির পদচারণা মানেই দলের জন্য বড় টনিক। সেই চেষ্টায় ধীরে ধীরে নতুন করে তৈরি হচ্ছেন মাশরাফি।

(ওএস/পি/মে ১৬,২০১৪)