স্টাফ রিপোর্টার : জাতীয় সংসদের স্পিকার এবং সিপিএ নির্বাহী কমিটি’র চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাংলাদেশ বিশ্বের রোল মডেল।

দেশের তৃণমূল পর্যায়েও নারী প্রতিনিধিত্ব আজ পৃথিবীতে একটি মাইলফলক। বৃহস্পতিবার সকালে রাজধানীর একটি হোটেলে ন্যাশনাল ডেমোক্রেটিক ইন্সষ্টিটিউট ফর ইন্টারন্যাশনাল এ্যাফেয়ারস (এনডিআই) আয়োজিত অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

স্পিকার বলেন, রাজনৈতিক দলগুলো তাদের মনোভাব পরিবর্তনের মাধ্যমে নারীদের রাজনীতিতে অংশগ্রহণের সুযোগ করে দিতে পারে। তাহলেই সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীর অংশগ্রহণ নিশ্চিত হবে। বাংলাদেশ নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে নারীকে অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিকসহ সকল ক্ষেত্রে ক্ষমতায়িত করতে হবে।

তিনি আরো বলেন, বাংলাদেশের তৈরি পোষাক শিল্পের ৮০% নারী। শুধু এ ক্ষেত্রেই নয় বরং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করতে হলে নারী উদ্যোক্তা সৃষ্টি করতে হবে। নারী অর্থনৈতিকভাবে ক্ষমতায়িত হলেই নারীর রাজনৈতিক ক্ষমতায়ন হয়।

অনুষ্ঠানে ‘নিজে করি’ এর কো-অর্ডিনেটর খুশী কবিরের সঞ্চালনায় অনুষ্ঠানে এনডিআইয়ের রেসিডেন্ট ডিরেক্টর ঋষি দত্ত স্বাগত বক্তব্য রাখেন।

(ওএস/এএস/মে ২৮, ২০১৫)