দিনাজপুর প্রতিনিধি :দিনাজপুরের আমবাড়ীতে একটি বেইলী ব্রীজ ভেঙ্গে ৫টি যানবাহন নদীতে পড়ে যাওয়ার একদিন পরও উদ্ধার কাজ শেষ করতে পারেনি উদ্ধারকারীরা।

স্থানীয়রা দাবী করছেন এই দুর্ঘটনায় ৩ জন ট্রাক শ্রমিক নিখোঁজ রয়েছে। ধ্বংসস্তুপের নীচে লাশ রয়েছে বলে আশংকা করছেন তারা। গুরুত্বপুর্ণ মহাসড়কের ওই বেইলী ব্রীজটি ভেঙ্গে পড়ায় দিনাজপুর-ঢাকা মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে। বিকল্প সড়কে চলছে যান চলাচল। ফায়ার সার্ভিসের উদ্ধারকারী দল জানিয়েছে উদ্ধারকাজ শেষ করতে আজ গভীর রাত পর্যন্ত সময় লাগবে আর সড়ক বিভাগ জানিয়েছে, সেতুটি মেরামত করতে সময় লাগবে কমপক্ষে সাতদিন ।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে আমবাড়ীতে ছোট ইছামতি নদীর বেইলী ব্রীজ ভেঙ্গে ২টি পাথরবাহী ট্রাক, একটি খালী ট্রাক, একটি ট্রাক্টর ও হানিফ পরিবহনের একটি দুরপাল্লার কোচ পড়ে যায়। খবর পেয়ে রাতেই ফায়ার সার্ভিসের ৬টি ইউনিট ঘটনাস্থলে পৌছে। যানবাহনগুলো উদ্ধারে রাত ৩টায় রংপুর হতে একটি ক্রেন আনা হয়। কিন্তু আজ সকাল ১০টার দিকে ওই ক্রেনের শিকল ছিড়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় উদ্ধার কাজ। পরে বগুড়া থেকে আরও একটি ক্রেন এনে দুপুর ১টায় পুনরায় উদ্ধারকাজ শুরু হয়। সম্পুর্ণ উদ্ধারকাজ শেষ করতে গভীর রাত পর্যন্ত সময় লাগবে বলে জানান ফায়ার সার্ভিসের কর্মকর্তা মোকাররম হোসেন। তিনি জানান উদ্ধারকাজ শেষ হওয়ার পর ভেতরে কোন লাশ আছে কি-না তা নিশ্চিত হওয়া যাবে।

গুরুত্বপুর্ণ ওই বেইলী ব্রীজটি ভেঙ্গে পড়ায় দিনাজপুর-ঢাকা মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে। তবে বিকল্প সড়কে সীমিত সংখ্যক যান চলাচল করছে। দিনাজপুর সড়ক বিভাগের কর্মকর্তারা জানান, উদ্ধারকাজ শেষ হলেই ব্রীজ মেরামতের কাজ শুরু হবে। সম্পুর্ন ব্রীজটি মেরামত করতে কমপক্ষে সাত দিন সময় লাগবে বলে জানান দিনাজপুর সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ সুরুজ আলী।

স্থানীয়রা দাবী করেন, দুর্ঘটনার পর ৩টি ট্রাকের হেল্পার নিখোঁজ রয়েছে। ধ্বংশস্তুপের নীচে লাশ রয়েছে বলে দাবী করেন তারা।

স্থানীয়রা আরও জানান, গুরুত্বপুর্ণ ওই মহাসড়কের এই বেইলী ব্রীজটি ঝুকিপুর্ণ অবস্থায় থাকলেও তা মেরামতের উদ্যোগ নেয়া হয়নি। এর আগেও বেশ কয়েকবার ব্রীজটি ভেঙ্গে পড়ে বলে জানান তারা। তারা অবিলম্বে ব্রীজটি পুনঃ নির্মান করে জনগনের দুর্ঘব লাঘবের আহ্বান জানান।

শুধু আমবাড়ী নয়, দিনাজপুরে এরকম আরও ঝুঁকিপুর্ণ অবস্থায় রয়েছে ৫টি বেইলী ব্রীজ। তাই দুর্ঘটনা এড়াতে অবিলম্বে সব বেইলী ব্রীজগুলো সরিয়ে স্থায়ী ব্রীজ নির্মান করা হোক, এমন দাবী সবার।

(এটি/এসসি/মে২৯,২০১৫)