নিউজ ডেস্ক : যান্ত্রিক জীবনে অভ্যস্ত নগরবাসীকে সারাক্ষণই ছুটতে হয় জীবন ও জীবিকার প্রয়োজন মেটাতে। বিরতিহীন ভাবে ছুটে চলতে গিয়ে অনেক সময়ই ক্লান্তি এসে ভর করে সারা শরীরে। বিশেষ করে জৈষ্ঠ্যের এ সময়টাতে ঘরের বাইরে পা রাখা মানেই গলা শুকিয়ে কাঠ হয়ে যাওয়া।

আর ঠিক তখনই চোখ যায়, ফুটপাতের পাশের কোনো দোকানে। যেখানে বাহারি রঙের বোতলে স্তরে স্তরে সাজানো থাকে কোমল পানীয়ের বোতল কিংবা ক্যান।
প্রচণ্ড গরমে কোমল পানীয় পান করতে ভালো লাগলেও, তা মানবদেহে হিতে বিপরীত ক্রিয়া সৃষ্টি করে। চিকিৎসকদের মতে, কোমল পানীয় হজমে বাধা সৃষ্টি করার পাশাপাশি শরীরে অক্সিজেনের পরিমাণ হ্রাস করে। এ সর্ম্পকে যুক্তরাষ্ট্রের ক্যান্সার বিশেষজ্ঞ ডাঃ ফ্রান্সিসকো কন্টারাইজ জানান, ক্যান্সার একটি বৃক্ষের ন্যায় আর অক্সিজেনবিহীন টিস্যু সেল হলো এর পৃষ্ঠপোষক। তাই অত্যধিক কোমল পানীয় গ্রহণের ফলে শরীরে অক্সিজেনের পরিমাণ কমে আসে। যা মানব দেহের জন্যে ক্যান্সারের ঝুঁকি বাড়ায়।
কয়েকটি গবেষণায় দেখা গিয়েছে যে, কোমলপানীয় ভর্তি ৫০০ গ্রামের একটি বোতল বা ক্যানে কার্বন, ১৭০ ক্যালরি সোডা এবং ১৫ চা চামচ চিনি ব্যবহার করা হয়। যা মানব দেহের জন্যে মারাত্মক ক্ষতিকর। ক্ষুধামন্দা, বিষণ্নতাসহ ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, দাঁতের ক্ষয়রোগ, সন্তান জন্মদানে অক্ষমতার ঝুঁকি বেড়ে যায় বহুগুণ।
তাই প্রচণ্ড গরম কিংবা ক্লান্তি তাড়াতে কোমল পানীয়র পরিবর্তে খেতে পারেন বিশুদ্ধ ঠান্ডা পানি কিংবা ডাবের পানি।

(ওএস/এএস/মে ১৭, ২০১৪)