স্পোর্টস ডেস্ক, ঢাকা : অগ্নিপরীক্ষা ব্রাজিল বিশ্বকাপ রিয়াল মাদ্রিদের সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোর জন্য। পুরো বিশ্ব তো বটেই, পর্তুগালও অনেক আশা নিয়েই থাকবে। পর্তুগাল কখনও বিশ্বকাপ জয় করতে পারেনি। রোনালদোকে ঘিরেই সেই স্বপ্ন দেখছে পর্তুগিজরা।

বিশ্বকাপের প্লে অফ ম্যাচে ব্যালন ডি‘অর জয়ী রোনালদো জ্বলে উঠেছিলেন। দুই লেগের প্লে অফে জ্লাতান ইব্রাহিমোভিচের সুইডেনকে হারিয়েছিল পর্তুগাল রোনালদোর নৈপুণ্যে। পর্তুগাল ৪-২ গোলে হারিয়েছিল সুইডেনকে। রোনালদো প্রথম লেগে ১টি গোল করেছিলেন। ফিরতি লেগে তো তিনি হ্যাটট্রিকই করে বসেন। রোনালদোর এমন নৈপুণ্যে প্রত্যাশা আরও বেড়েছে পর্তুগিজদের।

২৯ বছর বয়সী রোনালদো রিয়াল মাদ্রিদের হয়েও অসাধারণ খেলছেন। আর দেশের হয়েও সমানভাবে অসাধারণ খেলে এগিয়ে চলেছেন। ফলে ক্যারিয়ারের দ্বিতীয় ব্যালন ডি‘অর জিততে কোনো অসুবিধা হয়নি তার।

অবশ্য বিশ্বকাপে পর্তুগালের গ্রুপটি মোটেও সহজ নয়। গ্রুপ ‘জি’-তে রয়েছে জার্মানি, ঘানা ও যুক্তরাষ্ট্র। অবশ্য রোনালদোকে সামনে রেখে এই বাধা অতিক্রম করতে চাইবে পর্তুগাল।

পর্তুগালের সিনিয়র দলে রোনালদো ২০০৩ সাল থেকেই খেলেন। তবে ২০০৪ সালে তিনি ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের ফাইনালে ছিলেন। তবে পর্তুগাল ফাইনালে হেরে গিয়েছিল। জাতীয় দলের হয়ে রোনালদো ১টি ফাইনাল, ২টি সেমিফাইনাল ও ১টি কোয়ার্টার ফাইনাল খেলেছে। ২০১০ বিশ্বকাপে অবশ্য পর্তুগাল শেষ ষোলো থেকে বিদায় নিয়েছিল। স্পেনের কাছে হেরেছিল পর্তুগিজরা।

রোনালদো দেশের হয়ে ৫টি বড় আসরে খেলেছেন। তবে শিরোপা ছুঁয়ে দেখার সৌভাগ্য হয়নি তার।

তবে রোনালদো শিরোপা উঁচিয়ে ধরতে পারবেন কিনা, সেটা পরের ব্যাপার। গ্রুপপর্বের লড়াইয়ে পর্তুগাল দ্বিতীয়স্থানে থেকে খেলা শেষ করলে কোয়ার্টার ফাইনালে লিওনেল মেসির আর্জেন্টিনার সঙ্গে দেখা হয়ে যেতে পারে।

পর্তুগিজ কিংবদন্তি ইউসেবিও চলতি বছর পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেছেন। রোনালদোর জন্য তাই বিশ্বকাপটি অতিগুরুত্ব বহন করছে। হাতছানি দিচ্ছে সর্বকালের সেরা হওয়ার।

জাতীয় দলের হয়ে রোনালদো ১১০টি ম্যাচ খেলেছেন আর গোল করেছেন ৪৯টি। দেশের সর্বোচ্চ গোলদাতা তিনি। সব কিছুই অর্জন করেছেন রোনালদো। এবার বিশ্বকাপ জয় করে পর্তুগালের শিরোপা খরা দূর করতে পারেন তিনি।

(ওএস/পি/মে ১৭,২০১৪)