স্পোর্টস ডেস্ক, ঢাকা : পদত্যাগ করেও বাঁচতে পারছেন না সেপ ব্লাটার। ফিফায় হাজার হাজার কোটি টাকা দুর্নীতির যে অভিযোগ উঠেছে এবং এ নিয়ে যে তদন্ত শুরু হয়েছে, তার মুখোমুখি হতে হচ্ছে সদ্য পদত্যাগি প্রেসিডেন্ট ব্লাটারকেও। মার্কিন গোয়েন্দা পুলিশ এফবিআই জানিয়েছে, তাদের তদন্ত থেকে বাদ যাচ্ছেন না স্বয়ং ব্লাটারও।

এফবিআইয়ের তদন্তের আওতায় সেপ ব্লাটারের নাম থাকার কথাটি দেশটির গণমাধ্যমের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। মঙ্গলবার ফিফা সভাপতির পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা পরই যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে তার বিরুদ্ধে দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগে তদন্ত করা হচ্ছে মর্মে জানানো হয়। যুক্তরাষ্ট্রের তদন্ত সংস্থা এফবিআইয়ের অভিযোগের পরিপ্রেক্ষিতে গত সপ্তাহে দুই সহসভাপতিসহ ফিফার উচ্চপদস্থ ৯ কর্মকর্তাকে গ্রেফতার করে সুইজারল্যান্ড পুলিশ। এফবিআই ১৪ জনের বিপক্ষে অভিযোগ দায়ের করার পর জুরিখ থেকে এদের আটক করা হয়। এ ঘটনায় দুদিন পর সেপ ব্ল্যাটার পঞ্চমবারেরমত ফিফা সভাপতি পদে নির্বাচিত হন। তবে এটা নিশ্চিত জানা গেছে যে, যুক্তরাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্ট যে ১৪ জনের বিপক্ষে দুর্নীতির অভিযোগ এনেছে তাদের মধ্যে ব্লাটারের নাম নেই।

তবে মঙ্গলবার পদত্যাগের ঘোষণা দিয়ে ব্লাটার বলেন, ‘নির্বাচিত হলেও একটা অংশের সমর্থন আমি পাইনি। ফুটবলের বৃহত্তর স্বার্থেই তাই সরে দাঁড়াচ্ছি। ফিফার স্বার্থই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ কারণেই আমি এই সিদ্ধান্ত নিয়েছি। সংগঠন হিসেবে ফিফা এবং বিশ্বজুড়ে ফুটবলই আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

তিনি জানান, ফিফার জরুরি অধিবেশনে নতুন প্রেসিডেন্ট নির্বাচিত করা হবে। নতুন কাউকে সভাপতি পদে বসানোর আগে তিনিই এই দায়িত্ব পালন করবেন বলে জানান। আগামী ডিসেম্বর বা পরের বছরের মার্চের মধ্যে ফিফা সভাপতির পদে নতুন কাউকে দেখা যেতে পারে। নিউইয়র্ক টাইমস পত্রিকার বরাত দিয়ে বিবিসি জানায়, এফবিআই ব্ল্যাটারের বিরুদ্ধে অভিযোগ গঠনের জন্য দুর্নীতির দায়ে গ্রেফতারকৃত কর্মকর্তাদের সহায়তা পাবেন বলে আশা রাখে।

তবে এফবিআই, ইন্টারনাল রেভিনিউ সার্ভিস এবং নিউ ইয়র্কের ইস্টার্ন ডিস্ট্রিক্টের অ্যাটর্নি জেনারেল ব্লাটারের পদত্যাগের বিষয়ে কোনো মন্তব্য করতে চাননি। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের অভিযোগ, ২৪ বছরের বেশি সময় ধরে ১৫’শ কোটি ডলারের বেশি ঘুষ নেয়ার অভিযোগে ১৪ জন ব্যক্তির বিরুদ্ধে তদন্ত চলছে।

এদিকে সুইস অ্যাটর্নি জেনারেল জানান, দুর্নীতিন ঘটনায় মিস্টার ব্লাটার সুইজারল্যান্ডে তদন্তের মুখোমুখি হবেন না। তবে ২০১৮ ও ২০২২ বিশ্বকাপ আয়োজক নির্ধারণে কোনো দুর্নীতি হয়েছে কী না সেটি খতিয়ে দেখবে তারা।

(ওএস/পি/জুন ০৩, ২০১৫)