মাগুরা প্রতিনিধি : শালিখা উপজেলার গঙ্গারামপুর গ্রামে সংখ্যালঘু  সম্প্রদায়ের ৫ পরিবারকে উচ্ছেদ করার জন্য বসত ঘরে একাধিকবার অগ্নী সংযোগসহ বিভিন্ন ভাবে  নির্যাতন চালিয়ে যাচ্ছে স্থানীয় একটি প্রভাবশালী মহল। নিরূপায় হয়ে রবিবার দুপুরে মাগুরা পুলিশ সুপারের কাছে লিখিত অভিযোগ দাখিল করেছেন ওই সংখ্যালঘু পাটনী (ঘাটের মাঝি) সম্প্রদায়ের লোকজন। 

কালাচাঁদ বিশ্বাস নামে পাটনি সম্প্রদায়ের এক ব্যক্তি অভিযোগ করেন- স্থানীয় প্রভাবশালী মাফুজুর রহমান বিশ্বাস ও তার লোকজন এ এলাকার পাটনি সম্প্রদায়ের ৫টি পরিবারকে উচ্ছেদের জন্য নানাভাবে হয়রানি নির্যাতন করে আসছে। প্রতিবেশী মাফুজ বিশ্বাস ও তার লোকজন গত ২ মাসে তাদের বাড়িতে চারবার অগ্নী সংযোগ করেছে। দরিদ্র এ পাটনি সম্প্রদায়ের বাড়ি থেকে বের হওয়ার পথে বেড়া দিয়ে বাধাসৃষ্টি, তাদের বাড়ির ছাগল মুরগি চুরি করে নেয়া, বাড়ির বাইরে কাপড় শুকাতে দিলে সেগুলিতে ধারালো অস্ত্র দিয়ে কেটে টুকরো টুকরো করাসহ বিভিন্ন সময়ে ভারতে চলে যাওয়ার জন্য নানাভাবে হুমকি ধামকি দিয়ে আসছে। এ ব্যাপারে সম্প্রতি গঙ্গারামপুর স্কুল মাঠে এক আইন শৃংখলা মিটিংয়ে পুলিশ সুপার ও উর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে পাটনিরা এ ঘটনা জানালে তার পরের দিনই ওই সন্ত্রাসীরা তাদের বাড়িতে অগ্নিসংযোগ করে। নিরীহ এই পাটনিদের নির্যাতন করে কৌশলে ভারতে পাঠিয়ে দিয়ে তাদের বাড়িঘর দখলের জন্যই তারা এ ধরনের অত্যাচার নির্যাতন চালাচ্ছেন বলে তারা জানান। সর্বশেষ শনিবার দুপুরে তাদের বসত ঘরের একটি অংশে আগুন দিলে সে ঘরটি সম্পূর্ণ ভস্মিভূত হয়েছে। এ ব্যাপারে শালিখা থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

এ প্রসঙ্গে মাগুরার সহকারি পুলিশ সুপার (সার্কেল) সুদর্শন কুমার জানান- পাটনি সম্প্রদায়ের লোকজন পুলিশ সুপার বরাবর একটি লিখিত অভিযোগ করেছে। সুনির্দিষ্ট অভিযোগ পেলে তার সহযোগীদের গ্রেফতার করা হবে। এ ব্যাপারে কাউকেই ছাড় দেয়া হবে না।
(ডিসি/পিবি/জুন ০৮,২০১৫)