কক্সবাজার প্রতিনিধি : মিয়ানমার উপকূল থেকে উদ্ধার হওয়া ১৫০ বাংলাদেশিকে দেশে ফিরিয়ে আনলেন বিজিবির নেতৃত্বাধীন প্রতিনিধি দল। পতাকা বৈঠক শেষে বেলা ১টা ৩০ মিনিটের দিকে উদ্ধারকৃত বাংলাদেশিদের বিজিবির কাছে হস্তান্তর প্রক্রিয়া শুরু করে মিয়ানমার ইমিগ্রেশন বিভাগ ও বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

পরিচয় সনাক্ত হওয়া বাংলাদেশিদের গ্রহণ প্রক্রিয়া শেষ করে বেলা ১টা ৫৫ মিনিটের দিকে বাংলাদেশের সীমান্তে প্রবেশ করে প্রতিনিধি দল। তাদের নিয়ে ঘুমধুম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সম্মেলন কক্ষে নিয়ে আসা হচ্ছে বলে জানিয়েছেন প্রতিনিধি দলের মিডিয়া সেন্টারের দায়িত্বে থাকা জেলা গোয়েন্দা পুলিশের ওসি দেওয়ান আবুল হোসেন।

এর আগে বিজিবি কক্সবাজার-১৭ ব্যাটালিয়ন কমান্ডার লে. কর্নেল খন্দকার সাইফুল আলমের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দল সকাল ১০টা ৪০ মিনিটে মিয়ানমার যান।

উল্লেখ্য, ২১ মে মিয়ানমার উপকূল থেকে ২৮৪ জন অভিবাসী উদ্ধার করে মিয়ানমার কর্তৃপক্ষ। সেখান থেকে ১৫০ জন বাংলাদেশি সনাক্ত হবার পর সোমবার তাদের বিনিময় করার সিদ্ধান্ত করে দু’দেশের সীমান্ত প্রহরীরা। সিদ্ধান্ত মতে, সকাল ১০টায় কক্সবাজারের ঘুমধুম সীমান্ত দিয়ে মিয়ানমারের ঢেকিবনিয়া ১ নম্বর সেক্টরে যাওয়ার কথা ছিল। কিন্তু দূর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে যাত্রা বিলম্বের পাশাপাশি পতাকা বৈঠকও বিলম্ব এবং হস্তান্তর প্রক্রিয়াতে বিলম্ব হয়।

(ওএস/এএস/জুন ০৮, ২০১৫)