কুষ্টিয়া প্রতিনিধি : প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন কাঠামো বাতিল ও পুননির্ধারণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবিতে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালিত হয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের দেশব্যাপি কর্মসূচির অংশ হিসেবে সোমবার বেলা ১১ টা হতে দুপুর ১টা পর্যন্ত অনুষদ ভবন চত্বরে এ কর্মসূচি সফল ভাবে পালন করে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।
কর্মসূচি চলাকালে ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে উন্মক্ত আলোচনা সভায় বক্তব্য রাখেন ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের যুগ্ম-মহাসচিব প্রফেসর ড. এ,এইচ, এম আক্তারুল ইসলাম জিল্লু, প্রফেসর ড. মোঃ কামাল উদ্দিন, প্রফেসর ড. মোঃ মাহবুবর রহমান, প্রফেসর ড. মোঃ এয়াকুব আলী, প্রফেসর ড. মোঃ নজিবুল হক, প্রফেসর ড. মোঃ শহিদুল ইসলাম নুরী, প্রফেসর ড. মোঃ মাহবুবুল আরফিন, প্রফেসর ড. মোঃ আনোয়ার হোসেন, প্রফেসর ড. মোঃ ইকবাল হুসাইন, প্রফেসর ড. মোঃ আব্দুস শহিদ মিয়া, ড. মোঃ কামরুল হাসান, ড. মোঃ রফিকুল ইসলাম, ড. বাকী বিল্লাহ বিকুল ও মোঃ শামীম প্রমুখ। সভাটি পরিচালনা করেন ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক ড. মোঃ মোস্তাফিজুর রহমান।
সভায় বক্তারা বলেন, প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন কাঠামো বাতিল ও পুননির্ধারণ এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবি পাবলিক বিশ্ববিদ্যালয় শিক্ষকদের প্রাণের দাবি। দলমত নির্বিশেষে ঐক্যবদ্ধ হয়ে এ দাবি বাস্তবায়নে সকলকে এগিয়ে আসতে হবে। তাঁরা বলেন, পৃথিবীর অনেক দেশের চেয়ে বাংলাদেশে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের বেতন কাঠামো অনেক কম। সমাজে শিক্ষকদের পৃথক সম্মান ও মর্যাদা আছে। তাঁরা আরও বলেন, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত দেশের সকল বিশ্ববিদ্যালয়ে চলমান শান্তিপূর্ণ কর্মসূচির অংশ হিসেবে আজকের এই অবস্থান ধর্মঘট ও কর্মবিরতি। এই যৌক্তিক এবং ন্যায়সঙ্গত দাবি বাস্তবায়নে বর্তমান সরকার বিশেষ করে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার শুভদৃষ্টি কামনা করেন বক্তারা।
(কেএইচ/পিবি/জুন ০৮,২০১৫)